মন্ত্রী-এমপির আত্মীয়তে কাজ হবে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এমপি-মন্ত্রীর আত্মীয় হলেই উপজেলা নির্বাচনে মনোনয়ন দেওয়া হবে না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2019, 12:20 PM
Updated : 6 Feb 2019, 02:18 PM

বুধবার দুপুরে উপজেলা নির্বাচনের মনোনয়ন ফরম বিতরণ পরিদর্শনের সময় একথা বলেন তিনি।

এমপি-মন্ত্রীরা প্রভাব খাটিয়ে আত্মীয়-স্বজনদের নাম কেন্দ্রে পাঠাচ্ছেন বলে অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হয়েছিল ওবায়দুল কাদেরের কাছে।

সাংবাদিকদের ওই প্রশ্নে তিনি বলেন, আত্মীয়-স্বজন বিবেচনা করে মনোনয়ন দেওয়ার পক্ষে নন তারা।

“সে রকম কোনো অভিযোগ থাকলে মনোনয়ন বোর্ড খতিয়ে দেখে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এখানে কার ভাই, কার বোন, কার ছেলে সেটা বিষয় নয়।”

আগামী মার্চ থেকে পাঁচ ধাপে উপজেলায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এই ভোট সামনে রেখে সোমবার থেকে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যলয়ে মনোনয়ন ফরম বিক্রি করছে দলটি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, প্রার্থিতা চূড়ান্ত করার ক্ষেত্রে মাঠ পর্যায়ের জনপ্রিয়তাকেই প্রাধান্য দেওয়া হবে।

“প্রশ্ন হচ্ছে- কার জনপ্রিয়তা বেশি, কে উইনেবল। তাদেরকে আমরা নমিনেশন দেব। এমপি-মন্ত্রীরা নিজেরাই তো আছেন, আবার তাদের আত্মীয়-স্বজনদের টানবেন কেন?”

তবে জনপ্রিয়তা থাকলে আত্মীয় হওয়ার কারণে কাউকে বঞ্চিত করার পক্ষে নন কাদের। 

তিনি বলেন, “নির্দিষ্ট কোনো এলাকায় স্থানীয় নেতাকর্মীদের ইচ্ছার প্রতিফলন যদি কোথাও হয়েও থাকে… কোনো উপজেলায় নিয়ম অনুযায়ী নাম আসলে, তার জনপ্রিয়তা থাকলে তার দলের ভূমিকাটা আত্মীয়তার জন্য ঢাকা পড়বে এটা ঠিক না।”

বিএনপি না এলে উপজেলা নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হবে কি না সে প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “মনোনয়নপত্র জমা দেওয়ার আগ পর্যন্ত বলা যাচ্ছে না, কারা নির্বাচনে অংশ নিচ্ছে আর কারা নির্বাচনে অংশ নিচ্ছে না।

“তবে জাতীয় নির্বাচনের মতো উপজেলা নির্বাচনের ট্রেনও কারও জন্য থেমে থাকবে না। উপজেলা নির্বাচনের ট্রেনও আপন গতিতে চলতে থাকবে। কারও জন্য থেমে থাকার কোনো সুযোগ নেই।”

উপজেলা নির্বাচনও জাতীয় নির্বাচনের মতো ‘সুষ্ঠু’ করার যে প্রত্যাশা প্রধান নির্বাচন কমিশনার ব্যক্ত করেছেন, তাকে কীভাবে দেখছেন জানতে চাওয়া হয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কাছে।

তিনি বলেন, “৩০ ডিসেম্বরের নির্বাচন ফ্রি-ফেয়ার হয়েছে,তার সঙ্গে দ্বিমত প্রকাশের সুযোগ কোথায়? জাতীয় নির্বাচন যেভাবে হয়েছে,উপজেলা নির্বাচনও শিডিউল অনুযায়ী হবে। এখানে দ্বিমত প্রকাশের সুযোগ নেই।”

বিএনপি সমর্থিত জোট জাতীয় ঐক্যফ্রন্টের কালো ব্যাজ কর্মসূচির সমালোচনা করে কাদের বলেন, “নির্বাচনে শোচনীয় পরাজয়, সেজন্য তাদের কালো ব্যাজ ধারণ করা কর্মসূচি। এত শোচনীয়ভাবে তাদের পরাজয়ের কারণেই তাদের কালো ব্যাজ ধারণ করা হচ্ছে।

“পরাজয়টা এতই শোচনীয়, এত বড় একটা দল জাতীয় নির্বাচনে খুব কম কেন্দ্রেই তারা এজেন্ট দিতে পেরেছে। এজেন্ট দেওয়ার মতো ক্ষমতা তাদের ছিল না, অথচ যারা কেন্দ্র পাহারা দেওয়ার জন্য হুঁশিয়ারি দিয়েছিল। এটাই তো তাদের সাহসের দৌড়।”

জাতীয় নির্বাচনে ব্যর্থতার জন্য বিএনপির কালো ব্যাজ ধারণ করা উচিৎ মন্তব্য করে তিনি বলেন, “ওখান থেকে তাদের কর্মীরা এবং জনগণও জানতে পারবে কেন তারা কালো ব্যাজ ধারণ করেছে।”

‘ইলেকশন ফোবিয়া’ থেকেই বারবার বিএনপি নির্বাচন বর্জনের ঘোষণা দিচ্ছে বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

“নির্বাচনে হারতে হারতে তারা এখন জয়ের আশা ছেড়েই দিয়েছে। বয়কট করলে তো অন্তত বলতে পারবে যে, আমরা হারছি না। হেরে যাবে এটা অবধারিত জেনে তারা বয়কট করতে পারে।”

আগামী ৯ ফেব্রুয়ারি সারা দেশে বিএনপির প্রতিবাদ সমাবেশের অনুমতিতে কোনো জটিলতা দেখছেন না সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

“অনুমতির জন্য কোনো অসুবিধা হবে না। তারা যখনই অনুমতি চাইবে তখনই তারা সমাবেশের অনুমতি পেয়ে যাবে।”

তবে রাস্তায় কোনো সভা-সমাবেশ করা যাবে না বলে জানান তিনি।

“সেটা শুধু বিএনপি নয়. আওয়ামী লীগের জন্যও প্রযোজ্য। তারা পূর্ব অনুমতি নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করুক। সভা তারা করছেন না তাদের নিজেদের কারণে।”

এক সংবাদ সম্মেলনে এসে সোমবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, বইমেলার কারণে ৮ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানের জনসভা স্থগিত করা হয়েছে। পরদিন সারা দেশে প্রতিবাদী সমাবেশ করবেন তারা।