এক দাবিতে বিএনপিকে মাঠে নামার পরামর্শ খন্দকার মাহবুবের

রাজপথ ‘উত্তপ্ত’ না হওয়া পর্যন্ত খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয় মন্তব্য করে শুধু তার মুক্তির দাবি নিয়ে আন্দোলনে নামতে বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির নেতা খন্দকার মাহবুব হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2019, 01:39 PM
Updated : 1 Feb 2019, 01:45 PM

খালেদা জিয়ার পক্ষে আইনি লড়াই চালিয়ে আসা সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার মাহবুব বলছেন, “সরকার সমস্ত প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে। আমাদের আইন অঙ্গনও তার বাইরে নাই।

“আমরা যদি মনে করি, আইনের শাসনের ওপর নির্ভর করে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারব- আমি ব্যক্তিগতভাবে আগেও বিশ্বাস করতাম না, এখনো করি না।”

বিএনপি চেয়ারপারসন খালেদার কারামুক্তির ‘একমাত্র উপায় রাজপথ উত্তপ্ত করতে হবে’ বলে মন্তব্য করেন তিনি।

খন্দকার মাহবুব বলেন, “যে পর্যন্ত রাজপথ উত্তপ্ত না হবে ততদিন পর্যন্ত বেগম খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় তাকে জেল থেকে বের করা যাবে না। আসুন যে যেখানে আছি সকলে ঐক্যবদ্ধ হয়ে বেগম জিয়ার মুক্তির জন্য আন্দোলনে নামি।”

দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি দাবিতেই বিএনপির মাঠে নামা উচিত বলে মনে করেন তার আইনজীবী খন্দকার মাহবুব

এতিমখানা ট্রাস্ট মামলায় সাজা হওয়ার পর গত বছরের ৮ ফেব্রুয়ারিতে থেকে পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন খালেদা জিয়া।

খন্দকার মাহবুব হোসেন বলেন, “বেগম খালেদা জিয়া গণতন্ত্রের নেত্রী, আপসহীন নেত্রী, যিনি সব রকম আত্মত্যাগের মধ্য দিয়ে নিজের জীবনের বিনিময়ে দেশে গণতন্ত্র কায়েম ও মানুষের অধিকারের আন্দোলনে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

“আমি প্রথম থেকে বলে আসছি, বেগম জিয়ার গ্রেপ্তার কোনো মামলায় গ্রেপ্তার নয়, রাজনৈতিক প্রতিহিংসা ও রাজনৈতিক উদ্দেশ্যে গ্রেপ্তার করা হয়েছে।”

সে কারণেই সরকারের সদিচ্ছা ছাড়া তাকে মুক্ত করা যাবে না বলে মনে করেন তিনি।

শুধু নেত্রীর মুক্তি দাবিতে আন্দোলনে নামার আহ্বান জানিয়ে খন্দকার মাহবুব বলেন, “আমি বিএনপির নেতৃবৃন্দ ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দের প্রতি অনুরোধ করব- আপনারা একটি মাত্র ইস্যুতে আন্দোলন করুন, সেটি হচ্ছে বেগম খালেদা জিয়ার মুক্তি। তার মুক্তি, গণতন্ত্রের মুক্তি ও গণমানুষের মুক্তির জন্য বেগম জিয়াকে আগে মুক্ত করার কর্মসূচি নিতে হবে।”

খালেদা জিয়াকে জেলে রেখে নির্বাচনে যাওয়াটা কতটা সঠিক ছিল, তা নিয়েও প্রশ্ন তোলেন বিএনপির এই ভাইস চেয়ারম্যান।

তিনি বলেন, “জাতি উপলব্ধি করেছে বেগম খালেদা জিয়াকে জেলে রেখে আমরা নির্বাচন করেছি। সেই নির্বাচন করা কতটা সঠিক হয়েছে আমাদের নেতৃবৃন্দ একদিন জবাব দেবেন, ইতিহাসও একদিন বিচার করবে।”

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘নাগরিক অধিকার আন্দোলন ফোরামের’ উদ্যোগে খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি দাবিতে এই প্রতিবাদ সভা হয়।

সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামের সভাপতিত্বে ও জাহাঙ্গীর আলমের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বগুড়া-৪ আসনের নির্বাচিত সদস্য মোশাররফ হোসেন, মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন, কৃষক দল নেতা শাহজাহান সম্রাট, গাজীপুরের ভিপি ইব্রাহিম ও সাবেক ছাত্র নেতা সুরঞ্জন ঘোষ বক্তব্য রাখেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক