ঢাকার সিটি ভোট: তারেকের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানাবে বিএনপি

বিএনপি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচনে প্রার্থী দেবে কি না- সে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2019, 07:01 AM
Updated : 24 Jan 2019, 08:55 AM

বৃহস্পতিবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক হবে বলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন।

তিনি বলেছেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কথা বলেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তারা।

সকালে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে বনানীতে তার কবর জিয়ারতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, “আমরা এটা নিয়ে আলোচনা করব। আজকে আমাদের স্ট্যান্ডিং কমিটির মিটিং আছে, সেই মিটিংয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেব। অ্যাক্টিং চেয়ারপারসনের সঙ্গে কথা বলে আমরা সিদ্ধান্ত নেব।”

জাতীয় নির্বাচনের দুই মাসের মাথায় আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপ নির্বাচনের আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৮ ফেব্রুয়ারি উত্তরের মেয়র পদে উপ-নির্বাচনের পাশাপাশি ঢাকার দুই সিটির নতুন ৩৬ ওয়ার্ডে কাউন্সিলর পদেও ভোট হবে।

নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা ৩০ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হকের মৃত্যুতে পদটি শূন্য হলেও আদালতের স্থগিতাদেশের কারণে এতদিন ভোট আটকে ছিল।

তবে একাদশ সংসদ নির্বাচনে ভরাডুবির পর বিএনপি স্থানীয় সরকারের এই নির্বাচনে যাবে কিনা- সে বিষয়ে সংশয় রয়েছে দলটির নেতাকর্মীদের মধ্যে।  

কোকোর চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে বনানীতে গিয়ে তার কবরে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুল লতিফ খান, আব্দুল কুদ্দুস, যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ, কেন্দ্রীয় নেতা  নুরী আরা সাফা, তাবিথ আউয়াল, হেলেন জেরিন খান, চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আবদুস সাত্তার, প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান এ সময় তার সঙ্গে ছিলেন।

২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান আরাফাত রহমান কোকো। পরে তার মরদেহ ঢাকায় এনে বনানীতে দাফন করা হয়।