ফখরুলকে ‘বোঝেন’ কাদের

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ইদানীংকার আচরণের একটি ব্যাখ্যা দাঁড় করিয়েছেন তার প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2019, 10:46 AM
Updated : 20 Jan 2019, 10:46 AM

ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেছেন, নির্বাচনে ভরাডুবির পর দলের মধ্যেও প্রতিকূল অবস্থার মধ্যে পড়ে সরকারকে আক্রমণ করে বক্তব্য দিয়ে যাচ্ছেন বিএনপির মহাসচিব।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের পর বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানে ফখরুল বলছেন, আওয়ামী লীগ ভোট ডাকাতি করে ক্ষমতায় আছে।

নির্বাচনে বিজয় উদযাপনে আওয়ামী লীগের শনিবারের কর্মসূচি ধরে তিনি বলেছিলেন, এই নির্বাচনে নৈতিক ‘পরাজয়’ ঘটেছে আওয়ামী লীগের, সেটা ‘ঢাকতেই’ এই বিজয় উৎসব করছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রোববার ঢাকার বনানীর সেতু ভবনে এক মতবিনিময় সভায় এলে তার কাছে বিএনপির বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকরা।

তখন কাদের বলেন, “আগে মির্জা ফখরুল ইসলামকে দল সামলাতে বলেন, নিজের ঘর সামলাতে বলেন। ঘরেই উনি বিপদে আছেন।”

শনিবার দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে শেরেবাংলা নগরে তার কবরে ফুল দেওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ফখরুলের সাম্প্রতিক নানা বক্তব্য ধরে তিনি বলেন,  “এখন সরকারকে বেশি বেশি আক্রমণ করছেন কেন? মাঝে মাঝে আমাকেও। এই আক্রমণ কেন করছেন সেটা আমরা বুঝি।

“কারণ তার দল থেকেই তাকে সরকারের দালাল বলছে। কাজেই এই অপবাদ থেকে মুক্তি পাওয়ার জন্য বেশি বেশি করে সরকারবিরোধী বক্তব্য ‍উনি দেবেন, এটাই স্বাভাবিক।”

ভোটে হারের পর বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে দেশে-বিদেশে অপপ্রচার চালিয়েও ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

“এখন নির্বাচন নিয়ে যে বিষয়টা তারা বলছে, এটা পরাজিতের মুখে ব্যর্থতার প্রলাপ ছাড়া আর কিছু না। পরাজিতের মুখে ব্যর্থতার প্রলাপ আমরা শুনতে পাচ্ছি।”

ভোট নিয়ে অভিযোগকারী ফখরুলকে পাল্টা প্রশ্নে কাদের বলেন,  “উনি যে নির্বাচনে জিতলেন, নির্বাচনটা নিরপেক্ষ না হলে উনি জিতলেন কেমন করে? মির্জা ফখরুল নির্বাচনে জিতলেন কেমন করে?”

তিন দিন আগে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে বিএনপি মহাসচিব ফখরুলের অনুপস্থিত থাকা নিয়ে কাদের বলেন, “তিনি অসুস্থতার অজুহাত দেখিয়ে ঐক্যফ্রন্টের মিটিংয়ে যাননি, এটা কেন? আসলে কি তিনি অসুস্থ? এটা রাজনৈতিক অসুস্থতা।“