নিখুঁত নির্বাচন কোথায় হয়: গুতেরেসের কথার জবাবে কাদের

বাংলাদেশের সদ্যসমাপ্ত নির্বাচন ‘নিখুঁত হয়নি’ বলে জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘একেবারে নিখুঁত’ নির্বাচন বিশ্বের কোথাও হয় না।

নিজস্ব প্রতিবেদকও নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2019, 09:57 AM
Updated : 20 Jan 2019, 10:32 AM

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে রোববার সেতু ভবনে সাংবাদিকদের একথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের। 

গুতেরেস শুক্রবার জাতিসংঘ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে বলেন, বাংলাদেশে নির্বাচন ‘পারফেক্ট’ হয়নি।

কাদের বলেন, “জাতিসংঘ বলছে নির্বাচনটা পারফেক্ট ছিল না, নিখুঁত ছিল না। আমি বলছি, নিখুঁতভাবে কোন দেশে নির্বাচন হয়েছে? কে বলতে পারবে আমার নির্বাচনটা একেবারে নিখুত।”

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচনে ‘ভোট ডাকাতি’ করে আওয়ামী লীগ জিতেছে বলে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপির অভিযোগ।

এই নির্বাচনের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিরোধীদের সব অভিযোগ উড়িয়ে দিচ্ছে। বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে ‘অপপ্রচার’ চালাচ্ছে বলেও ক্ষমতাসীনদের অভিযোগ।

জাতিসংঘ সদর দপ্তরে সংবাদ সম্মেলনে সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস

গুতেরেস বলেছেন, নির্বাচনের অনিয়মের অভিযোগ নিয়ে তদন্ত কিংবা কোনো পদক্ষেপ নেওয়ার এখতিয়ার জাতিসংঘের নেই।

বাংলাদেশে বর্তমান পরিস্থিতিতে সব রাজনৈতিক পক্ষকে আলোচনা করে নিজেদের মধ্যকার বিরোধ অবসানের আহ্বান জানিয়েছেন তিনি।

সংলাপের এই আহ্বানে সরকার কোনো উদ্যোগ নেবে কি না- প্রশ্ন করা হলে কাদের বলেন, “সংলাপটা সব গণতান্ত্রিক দেশেই, সব রাজনৈতিক দলগুলোর মধ্যে কন্টিনিউ করা উচিত। সদ্য সমাপ্ত নির্বাচন নিয়ে সংলাপের কথা জাতিসংঘ বলেনি, এটা গণতান্ত্রিক প্রক্রিয়ার একটা অংশ, এটা তারা বলেছে।

“সে তো আছেই। নির্বাচনের আগে হয়েছে, ভবিষ্যতে যখন প্রয়োজন হবে, তখন দেখা যাবে। এখন নির্বাচন নিয়ে সংলাপের কোনো আবশ্যকতা নেই।”

সেতু ভবনে সাংবাদিকদের মুখোমুখি ওবায়দুল কাদের

এবার নির্বাচনের আগে সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এর পথ ধরে ভোটে আসে দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি।

একাদশ সংসদ নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচনের দাবি তোলা বিএনপি ও তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্ট এখন তাদের নতুন দাবি নিয়ে সংলাপ চাইছে।

নির্বাচনের পর ওবায়দুল কাদেরও বলেছিলেন, দলগুলোকে আবার সংলাপে ডাকবেন শেখ হাসিনা।

তিনি পরে বলেন যে সংলাপ নয়, গণভবনে রাজনৈতিক দলগুলোর নেতাদের নিমন্ত্রণ জানাবেন প্রধানমন্ত্রী।

কিন্তু প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম বলেছেন, প্রধানমন্ত্রী আবারও দলগুলোতে সংলাপে ডাকতে পারেন।