সরকারই পোশাক শিল্প অস্থির করতে চাইছে: রিজভী

পোশাক শিল্পে অস্থিরতার জন্য সরকারকেই দায়ী করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 12:07 PM
Updated : 15 Jan 2019, 12:07 PM

“বিদেশি কাউকে সুবিধা দিতেই এর পেছনে সরকারের অসৎ উদ্দেশ্য কাজ করছে বলে জনগণ বিশ্বাস করে,” বলেছেন তিনি।

মজুরি কাঠামোর অসঙ্গতি নিয়ে শ্রমিকদের আন্দোলন নিয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে একথা বলেন রিজভী।

তিনি এই প্রসঙ্গে পাট শিল্পের দুরবস্থার জন্যও আওয়ামী লীগকে দায়ী করেন; তবে আওয়ামী লীগ নেতারা সেজন্য বিএনপিকে দায়ী করে ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার আমলে আদমজী পাট কল বন্ধ করে দেওয়ার উল্লেখ করেন।

রিজভী বলেন, “অতীতে আপনারা দেখেছেন আওয়ামী লীগ স্বাধীনতার পর কীভাবে পাট শিল্পকে ধ্বংস করেছে। এটা কাদের স্বার্থে করা হয়েছিল তা জনগণ জানে।

“এখন ভুয়া ভোটের সরকার এই (পোশাক) শিল্পকে নিয়ে বিপজ্জনক খেলায় মেতেছে। আমরা হুঁশিয়ার করে বলতে চাই, এই শিল্প ধ্বংসের যে পাঁয়তারা চলছে, তার পরিণাম শুভ হবে না।”

শ্রমিকদের দাবির মুখে কয়েকটি গ্রেডের বেতন কাঠামোয় সংস্কার আনলেও তাতে ক্ষোভ কমেনি। এর পেছনে ‘তৃতীয় পক্ষের’ ইন্ধন রয়েছে বলে সরকারের দাবি।  

রিজভী বলেন, “শ্রমিকদের ন্যায্য দাবি মানতে হবে এবং আলোচনার ভিত্তিতে উদ্ভুত সমস্যা সমাধানে উদ্যোগ নিতে হবে। শুধ অলীক তৃতীয় পক্ষ বা অন্যের হাত আছে, এসব কথা বলে সংকটের সমাধান হবে না।”

চালের সাম্প্রতিক উচ্চমূল্য নিয়ে বিএনপি নেতা বলেন, “সরকারদলীয় সিন্ডিকেটের লোকেরাই কারসাজি করে এই দাম বাড়াচ্ছে। গত পরশু দিন খাদ্যমন্ত্রী চাল ব্যবসায়ীদের বলেছেন, ইজ্জত রক্ষার্থে চালের দাম স্থিতিশীল রাখুন। কিন্তু ব্যবসায়ীরা মন্ত্রীর ইজ্জত রেখেছেন চালের দাম আরো বৃদ্ধি করে।”

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে বিএনপি নেতাদের মধ্যে ছিলেন আব্দুল কুদ্দুস, আবুল খায়ের ভুঁইয়া, এ বি এম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ, বেলাল আহমেদ, সুরঞ্জন ঘোষ।