সংসদে শপথের সময় বিএনপির প্রার্থীদের গুলশানে থাকার নির্দেশ

নতুন এমপিদের শপথের দিনে একাদশ সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করে পুনঃনির্বাচনের দাবিতে নির্বাচন কমিশনের স্মরকলিপি দিতে যাচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2019, 05:09 AM
Updated : 3 Jan 2019, 05:42 AM

এ জোটের প্রার্থীরা বৃহস্পতিবার বিকাল ৩টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় থেকে নির্বাচন কমিশনের গিয়ে এই স্মারকলিপি দেবেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরে বুধবার প্রধান নির্বাচন কমিশনারকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত ২৯৮ জন এমপির শপথ অনুষ্ঠানের কথা রয়েছে। বিএনপি নেতারা স্পষ্ট কোনো ঘোষণা না দিলেও তাদের নির্বাচিত পাঁচজন যে শপথ নিতে যাচ্ছেন না, তা মোটামুটি স্পষ্ট হয়ে গেছে তাদের কর্মসূচি থেকে।

বিএনপির পক্ষ থেকে ধানের শীষের প্রার্থীদের বেলা ১১টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে। সেখানে তাদের সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বৈঠক হবে। তারপর বিকালে তারা স্মারকলিপি দিতে যাবেন।

তিনশ আসনের মধ্যে ২৯৮ আসনে এবার ধানের শীষ প্রতীকে প্রার্থী মনোনয়ন দেয় বিএনপি। বাকি দুটি আসনের মধ্যে চট্টগ্রাম-১৪ আসনে ২০ দলীয় জোটের শরিক এলডিপির অলি আহমেদ নিজের দলের প্রতীক ‘ছাতা’ এবং কক্সবাজার-২ আসনে জামায়াতে ইসলামীর হামিদুর রহমান আযাদ স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নেন।

৩০ ডিসেম্বর ওই ভোটে বিএনপি ৫টি আসনে এবং জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম দুটি আসনে জয়ী হতে পেরেছে।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ পেয়েছে ২৫৭ আসন, জোটগতভাবে তাদের আসন সংখ্যা ২৮৮। এই নিরঙ্কুশ জয়ে টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার গঠন করতে যাচ্ছে।

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন ভোটের পর ফল প্রত্যাখ্যান করে অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে পুনঃনির্বাচন দেওয়ার দাবি জানালেও সিইসি নূরুল হুদ পরদিন নানাকচ করে বলেন, পুঃভোটের কোনো সুযোগ নেই।  

বিএনপির প্রার্থীদের মধ্যে বগুড়া-৬ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন, ঠাকুরগাঁও-৩ আসেন জাহিদুর রহমান, চাঁপাই নবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসেন হারুনুর রশীদ জয় পেয়েছেন।

আর গণফোরামের প্রার্থীদের মধ্যে সিলেট- ২ আসনে মোকাব্বির খান ও মৌলভীবাজার-২ আসনে সুলতান মো. মনসুর জয়ী হতে পেরেছেন।

খালেদা জিয়ার আসন বগুড়া-৭ এ বিএনপি যাকে বিকল্প প্রার্থী করেছিল, তার প্রার্থিতা আদালতে বাতিল হয়ে যায়। ওই আসনে স্বতন্ত্র প্রার্থী রেজাউল করীমকে বিএনপি সমর্থন দিয়েছিল, তিনিও বিজয়ী হয়েছেন।