বিরোধী দলে যাব কি না, সিদ্ধান্ত মহাজোটে: রাঙ্গাঁ

একাদশ সংসদ নির্বাচনের পর জাতীয় পার্টির অবস্থান কী হবে, সে বিষয়ে মহাজোটে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গাঁ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2018, 01:01 PM
Updated : 31 Dec 2018, 01:24 PM

ভোটের ফল আসার পর সোমবার ঢাকার ঢাকার বারিধারার বাড়িতে এক সংবাদ সম্মেলনে একথা জানান ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক দলটির মহাসচিব।

রাঙ্গাঁ সাংবাদিকদের প্রশ্নে বলেন, “আমরা মহাজোটের সঙ্গে আছি। মহাজোটের সঙ্গে থাকব। আমরা প্রধান বিরোধীদলে যাব কি না, এ বিষয়ে দুয়েকদিন পরে সিদ্ধান্ত হবে। তার আগে আমরা মহাজোটের সঙ্গে আলোচনা করব।”

এইচ এম এরশাদ। ছবি: মাহমুদ জামান অভি

এবার নির্বাচনে ২০টি আসনে জিতে দ্বিতীয় স্থানে রয়েছে এইচ এম এরশাদের দল জাতীয় পার্টি। আওয়ামী লীগ এককভাবে ২৫৯টি আসনে জিতেছে, তাদের জোটসঙ্গী অন্য দলগুলো পেয়েছে আটটি আসন।

অন্যদিকে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে সাতটি আসন। এই অবস্থান নিয়ে তাদের সংসদে প্রধান বিরোধী দল হওয়ার সম্ভাবনাও নেই।

বিএনপিবিহীন দশম সংসদ নির্বাচনে জাতীয় পার্টি সংসদে প্রধান বিরোধী দলের আসন নিয়েছিল। এর পাশাপাশি রাঙ্গাঁসহ দলটির তিনজন নেতা সরকারেও অংশ নেন।

এই দ্বিমুখী অবস্থানের কারণে বিদায়ী দশম সংসদে কার্যকর বিরোধী দল ছিল না বলে স্বীকারোক্তি জাতীয় পার্টির নেতাদের মধ্য থেকেই এসেছে।

দশম সংসদ নির্বাচনের আগে বর্জনের ঘোষণা দিয়ে নাটকীয় অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ। এবারও তেমনই ঘটনার জন্ম দিয়ে তিনি সিঙ্গাপুরে চিকিৎসা নিয়ে ফিরলেও ভোট দিতে যাননি। তবে রংপুরে নিজের আসনে আবার নির্বাচিত হয়েছেন তিনি।

মশিউর রহমান রাঙ্গাঁ

এরশাদের শারীরিক অবস্থা জানতে চাইলে রাঙ্গাঁ বলেন, এখন অনেকটাই স্বাভাবিক।

জানুয়ারিতে এরশাদ আবার সিঙ্গাপুরে যেতে পারেন কি না- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি কোনো টেনটিটিভ ডেট দিব না। উনি যদি অসুস্থতা অনুভব করলে যেতে পারেন। আর না করলে যাবেন না।

“সিঙ্গাপুরে তাকে যে ট্রিটমেন্ট দেওয়া হয়েছে সেটা যদি স্বাভাবিক হয়।সে ট্রিটমেন্টে যদি ভালো থাকে তবে তাকে আর সিঙ্গাপুরে যেতে হবে না।”

নির্বাচন প্রসঙ্গে এরশাদের মূল্যায়ন জানতে চাইলে জাপা মহাসচিব বলেন, “নির্বাচনে যেটা হয়ে গেছে, সেটা হয়েই গেছে। না মেনে নিয়ে বিদ্রোহ করার মতো জিনিস তো নয়। তিনি নির্বাচনের ফলাফল মেনে নিয়েছেন।”