সংরক্ষিত আসনগুলোতে নির্বাচন চায় মহিলা পরিষদ

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন বৃদ্ধি এবং এসব আসনে সরাসরি নির্বাচন দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 03:29 PM
Updated : 9 Dec 2018, 03:29 PM

পাশাপাশি নির্বাচনে নারীদের অংশগ্রহণ বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্যও দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।

রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন এবং অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে এক সমাবেশে পরিষদের সভাপতি আয়শা খানম এ দাবি জানান।

তিনি বলেন, “এরশাদ শাসনামলে সংসদে সংরক্ষিত মহিলা আসনকে বলা হত ৩০ সেট অলঙ্কার। সময় বদলেছে, কিন্তু পরিস্থিতি বদলায়নি। আমরা আর জড়োয়া গয়না হয়ে থাকতে চাই না।”

নারী নেতৃত্ব বিকাশে সংরক্ষিত আসনগুলোতে সরাসরি ভোট চেয়ে আয়শা খানম বলেন, “বাংলাদেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। যাবতীয় ক্ষেত্রে এখন পুরুষদের পাশাপাশি নারীরাও অংশগ্রহণ করছে। সুতরাং নারী নেতৃত্ব বিকাশ এখন সময়ের দাবি। এই সমাবেশ থেকে আমরা বলতে চাই- সংসদে নারী আসনসংখ্যা বাড়াতে হবে এবং সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

“পাশাপাশি আমরা বলতে চাই, যতই বলা হোক যে রাজনীতি ও নির্বাচনে নারীদের অংশগ্রহণে কোনো বাধা নেই- বাস্তবে আমাদের সামাজিক-রাজনৈতিক পরিবেশ এখনো নারীদের রাজনীতিতে ব্যাপকভাবে অংশগ্রহণের উপযোগী নয়। এই পরিস্থিতি উন্নয়নেও আমরা সরকার ও রাজনৈতিক দলগুলোকে ভূমিকা পালনের দাবি জানাই।”

২০০৮ সাল থেকে তারা এই দাবি করে আসছেন জানিয়ে পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বেগম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের প্রত্যাশা, দেশের নারীদের সার্বিক পরিস্থিতির উন্নয়নে এবং দাবিগুলো বিবেচনায় এনে সরকার ও রাজনৈতিক দলগুলো এগিয়ে আসবে।”

সমাবেশে অন্যদের মধ্যে মহিলা পরিষদ নেত্রী লক্ষ্মী চক্রবর্তী, অ্যাডভোকেট নাসিমা আক্তার, রীতা ব্রহ্ম, মঞ্জু ধর, রেখা চৌধুরী ও জনা গোস্বামী বক্তব্য দেন।