হাসিনার সম্পদ দশ বছরে দ্বিগুণ, খালেদার আয় বেড়ে ছয় গুণ 

বাংলাদেশের ইতিহাসে একটানা সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নির্বাচন কমিশনে যে হলফনামা জমা দিয়েছেন, তাতে দশ বছরে তার সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে দ্বিগুণের বেশি।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2018, 07:09 PM
Updated : 1 Dec 2018, 07:09 PM

আর দুর্নীতি মামলার সাজা নিয়ে কারাগারে থাকা সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হলফনামা অনুযায়ী, গত দশ বছরে তার সম্পদ ৪৩ শতাংশ বাড়লেও বাড়ি ভাড়া বাবদ দেড় কোটি টাকার বেশি ঋণ জমেছে।

এই সময়ে শেখ হাসিনার আয় বেড়ে আড়াই গুণের বেশি হয়েছে। আর খালেদা জিয়ার ভাড়া দেওয়ার মত সম্পদ না বাড়লেও বাড়ি/আপার্টমেন্ট/দোকান ভাড়া এবং শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত মিলিয়ে আয় বেড়ে ছয় গুণ হয়েছে।  

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামার সঙ্গে নিজেদের সম্পদের এই বিবরণী জমা দিয়েছেন দেশের দুই প্রধান রাজনৈতিক দলের নেত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করা শেখ হাসিনার হলফনামায় বর্তমান ঠিকানা হিসেবে ধানমণ্ডির সুধাসদনের কথা লেখা হয়েছে। এবার রংপুর-৬ ও গোপালগঞ্জ ৩ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিন মেয়াদে সরকারপ্রধানের দায়িত্ব পালন করা এই রাজনীতিবিদ।

হলফনামার তথ্য অনুযায়ী ‘স্বশিক্ষিত’ খালেদা জিয়া তার বর্তমান ঠিকানার জায়গায় গুলশান-২ এর ৭৯ নম্বর রোডের ১ নম্বর বাড়ির কথা লিখলেও পাশে বন্ধনীর ভেতরে লিখেছেন- ‘বর্তমানে কেন্দ্রীয় কারাগার, নাজিমুদ্দিন রোড, ঢাকা’ ।

দুটি দুর্নীতি মামলায় ১৭ বছরের সাজায় দণ্ডিত খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেওয়ার পথ হাই কোর্টের এক রায়ে এক প্রকার বন্ধ হয়ে গেছে। তারপরও ফেনী-১ এবং বগুড়া-৬ ও ৭ আসন থেকে নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা খালেদা।

খালেদা জিয়া মোট ৩৪টি মামলার হিসাব দিয়েছেন হলফনামায়। তার মধ্যে দুটিতে রায়ের পর তিনি আপিল করেছেন। বিশেষ জজ আদালত ও বিশেষ ট্রাইব্যুনালে একটি করে মামলা ‘পেন্ডিং’ রয়েছে। সাতটি বিচারাধীন, বাকিগুলো স্থগিত রয়েছে। অন্যদিকে শেখ হাসিনার বিরুদ্ধে এই মুহূর্তে কোনো মামলা নেই।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে শেখ হাসিনা যে হলফনামা জমা দিয়েছিলেন, সেখানে তার বিভিন্ন উৎস থেকে মোট বার্ষিক আয় দেখানো হয়েছিল ২৯ লাখ ৭৭ হাজার টাকা। এক দশকের মাথায় একাদশ দশম সংসদ নির্বাচনের আগে তার জমা দেওয়া হলফনামায় বার্ষিক আয় সাড়ে ৭৭ লাখ টাকা দেখানো হয়েছে। অর্থাৎ দশ বছরে তার আয় বেড়ে আড়াই গুণের বেশি হয়েছে।   

খালেদা জিয়া ২০০৮ সালে যে হিসাব দিয়েছিলেন, সেখানে তার বার্ষিক আয় দেখানো হয়েছিল প্রায় ২৬ লাখ টাকা। দশ বছরের মাথায় তার আয় বেড়ে দেড় কোটি টাকা হয়েছে। এই সময়ে তার আয় বেড়ে হয়েছে প্রায় ছয় গুণ। 

দুই নেত্রীর হলফনামার তথ্য-২০১৮

শেখ হাসিনা

খালেদা জিয়া

বার্ষিক আয়: ৭৭ লাখ ৪৯ হাজার ৩৯৪ টাকা

কৃষি থেকে আয় ৩ লাখ টাকা, বাড়ি ভাড়া থেকে ১ লাখ ৩৮ হাজার ৬২৫ টাকা, রয়্যালিটি বাবদ ১৬ লাখ ৯৬ হাজার ৯ টাকা; সঞ্চয়পত্র/আমানত ১২ লাখ টাকা; সম্মানী ভাতা ১৬ লাখ ৩৮ হাজার টাকা এবং অন্যান্য খাতে ২৭ লাখ ৭৬ হাজার ৭৬০ টাকা।

বার্ষিক আয়: ১ কোটি ৫২ লাখ ৪১ হাজার ১২৭ টাকা

বাড়ি ভাড়া থেকে আয় ৬৭ লাখ ৩১ হাজার ৩১৪ টাকা; ৮৫ লাখ ৯ হাজার ৮১৩ টাকা আয় সঞ্চয়পত্র ও আমানতের সুদ বাবদ।

অস্থাবর সম্পদ

নগদ: ৮৪ হাজার ৫৭৫ টাকা

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা: ৭ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৩০৩ টাকা

সঞ্চয়পত্র ও স্থায়ী আমানতে বিনিয়োগ: ৫ লাখ টাকা

যানবাহন: ৬ লাখ টাকা (দানে পাওয়া)

স্বর্ণালঙ্কার: ১৩ লাখ ২৫ হাজার টাকা

আসবাব: ৭ লাখ ৪০ হাজার টাকা

অস্থাবর সম্পদ

নগদ: ৫০ হাজার ৩০০ টাকা

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা” ৪ কোটি ৭৭ লাখ ৮৫ হাজার ২৬৭ টাকা

যানবাহন: ৪৮ লাখ ৬৫ হাজার টাকা দামের দুটি জিপ

স্বর্ণালঙ্কার: জহরতসহ ৫০ তোলা সোনা

ইলেকট্রনিক সামগ্রী: ৫ লাখ টাকা

আসবার: ২ লাখ ৬০ হাজার টাকা

স্থাবর

৬ লাখ ৭৮ হাজার দামের ৬ একর কৃষি জমি

৬ লাখ ৭৫ হাজার মূল্যের অকৃষি জমি

স্থাবর

১২ হাজার ৩০০ টাকা দামের আট শতাংশ অকৃষি জমি

১০০ টাকা দামের গুলশানের একটি বাড়ি

ঋণ

শেখ হাসিনার কোনো দায় দেনা নেই

ঋণ

বাড়ি ভাড়া বাবদ ১ কোটি ৫৮ লাখ টাকা

হলফনামার তথ্য অনুযায়ী, নবম সংসদ নির্বাচনের আগে খালেদা জিয়ার কোনো দায় দেনা ছিল না; হাতে নগদ ৩৬ লাখ ৫২ হাজার ৮৪৫ টাকা ছিল। ব্যাংকে ছিল আরও পৌনে তিন কোটি টাকা। স্থাবর অস্থাবর মিলিয়ে তার মোট ৩ কোটি ৭৩ লাখ ৪৭ হাজার ৪৩০ টাকার সম্পদ ছিল।    

ক্যান্টনমেন্টের বাড়ি ছাড়ার পর এখন তার বাড়ি ভাড়া বাবদ ১ কোটি ৫৮ লাখ টাকার ঋণ রয়েছে। আর হাতে রয়েছে মাত্র ৫০ হাজার টাকা। তবে পৌনে ৫ কোটি  টাকাব্যাংকে জমা রয়েছে। আর স্থাবর অস্থাবর মিলিয়ে মোট সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ৫ কোটি ৩৪ লাখ ৭২ হাজার ৮৬৭ টাকা।

আর শেখ হাসিনার হলফনামার তথ্য অনুযায়ী, ২০০৮ সালে তার কোনো দেনা ছিল না, হাতে ছিল দেড় লাখ টাকা। এর বাইরে ৩ কোটি ১৯ লাখ টাকার মত ছিল ব্যাংকে। স্থাবর অস্থাবর মিলিয়ে মোট ৩ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার ৯০৪ টাকার সম্পদ ছিল তার নামে।   

টানা দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে এখন তার হাতে নগদ টাকার পরিমাণ ৮৪ হাজার টাকা; ব্যাংকে জমা আছে ৭ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৩০৩ টাকা; আর সঞ্চয়পত্র ও স্থায়ী আমানতে বিনিয়োগ বাবদে আরও ৫ লাখ টাকা আছে। স্থাবর অস্থাবর মিলিয়ে তার মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৭ কোটি ৬৭ লাখ ৮৭ হাজার ৮৭৮ টাকা। কোনো দেনা বা ঋণ তার নামে নেই।

দশ বছর আগে খালেদা জিয়া ১২ হাজার ৩০০ টাকায় কেনা আট শতাংশ অকৃষি জমি এবং যৌথ মালিকানায় ১০০ টাকায় পাওয়া গুলশানের একটি বাড়ির কথা লিখেছিলেন স্থাবর সম্পত্তির হিসাবে। এবারও হুবুহু একই হিসাব তিনি দিয়েছেন। শুধু বাড়তি একটি লাইনে লিখেছেন, ক্যান্টনমেন্টে ৫ টাকা অর্জন মূল্যের একটি বাড়ি থাকলেও বর্তমানে তা তার ‘মালিকানা ও দখলে নেই’।

আর শেখ হাসিনা ২০০৮ সালে নিজের নামে পৌনে দুই লাখ টাকা দামের চার একর কৃষি জমি থাকার তথ্য দিয়েছিলেন। আর এবার ১৩ লাখ ৫৩ হাজার টাকার জমি থাকার তথ্য দিয়েছেন।

 
 

 দশম সংসদের হলফনামা

বিএনপি ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি, খালেদা জিয়ার সম্পদের কোনো হিসাবও ওই বছর পাওয়া যায়নি। 

ওই নির্বাচনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ৪ লাখ ৯৮ হাজার টাকা নগদ এবং ব্যাংকে ১ কোটি টাকার বেশি জমা ছিল। স্বর্ণালংকার ছিল ১৩ লাখ টাকা। আর সঞ্চয়পত্রে স্থায়ী আমানত ছিল ৫ কোটি টাকার মত।

ওই বছর বাড়ি ভাড়া থেকে বছরে ১ লাখ ৩৮ হাজার টাকা আয় দেখিয়েছিলেন শেখ হাসিনা। আর মৎস্য খামারের ব্যবসা থেকে সাড়ে চার লাখ টাকা; শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে সাড়ে ৪৬ লাখ টাকা আয় দেখিয়েছিলেন তিনি। সেই সঙ্গে গাছ বিক্রি করে ১০ লাখ টাকা পাওয়ার কথাও লেখা ছিল হলফনামায়।