এক মলাটে উন্নয়ন-অগ্রগতির দশ বছর

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের টানা দুই মেয়াদে ১০ বছরের উন্নয়নযাত্রার কথা এবার মুদ্রিত হলো ছাপা অক্ষরে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2018, 01:22 PM
Updated : 28 Nov 2018, 02:03 PM

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের উদ্যোগ ও অনুমতিক্রমে ‘বাংলাদেশ: অগ্রগতি ও উন্নয়নের দশ বছর’ শিরোনামের এই সংকলনটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশনস।

বইটি লেখার জন্য ২০০৯ থেকে ২০১৮ সময়সীমার মধ্যে আওয়ামী লীগের পর পর দুই দফা দেশ পরিচালনার তথ্য-উপাত্ত জোগান দিয়েছে সরকারের বিভিন্ন মন্ত্রণলায় ও বিভাগ।

সংকলনটির প্রধান সম্পাদক হলেন প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম। এর গ্রন্থনা ও সম্পাদনায় কাজ করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্তি প্রেস সচিব নজরুল ইসলাম। আর সার্বিক সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব মামুন অর রশিদ এবং প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব মু. আশরাফ সিদ্দিকী বিটু।

নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় বিজয় অর্জনের কথা রয়েছে সংকলনের গোড়াতেই।

প্রসঙ্গতই উঠে এসেছে ২০০৮ সালের ওই নির্বাচন ঘিরে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে তুলে ধরা ‘ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান’ নামে পরিচিত ‘রূপকল্প ২০২১’ প্রস্তাবনাটিও।

আওয়ামী লীগের ভাষ্য, দিন বদলের যে সনদ তারা ঘোষণা করেছিল তার কাঙ্ক্ষিত সুফল  পেতে শুরু করেছে দেশের মানুষ।

১০ বছর শাসনকালের মধ্যে প্রথম মেয়াদের পাঁচ বছর শেষে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট আবারও বিজয় অর্জন করে তৃতীয়বারের মতো সরকার পরিচালনার ভার নেয়।
তারা বলছে, এই ১০ বছরে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নসহ আর্থ-সামাজিক সব খাতে বাংলাদেশ অর্জন করেছে বিস্ময়কর অগ্রগতি; বাংলাদেশ বিশ্বে উন্নয়নের মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০১৫ সালে নিম্ন মধ্যম আয়ের দেশ এবং ২০১৮ সালে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি পাওয়ার বিভিন্ন পর্যায়গুলো উঠে এসেছে এই প্রকাশনায়।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত শেখ হাসিনা সরকারের উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে এই সংকলনে গুরুত্ব পেয়েছে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা প্রায় ২০,৪৩০ মেগাওয়াটে উন্নীতকরণ, জাতীয় প্রবৃদ্ধির হার ৭.৮৬ শতাংশে উন্নীতকরণ, ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমানা নিয়ে বিরোধের নিষ্পত্তি, প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার স্থাপন, মাধ্যমিক পর্যায় পর্যন্ত সব শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, কৃষকদের জন্য কৃষিকার্ড ও ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা, বিনা জামানতে বর্গাচাষীদের ঋণ প্রদান, চিকিৎসা সেবার জন্য সারা দেশে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন, দারিদ্র্যের হার ২০০৫-০৬ সালের ৪১.৫ থেকে ২০১৭-২০১৮ বছরে ২১ শতাংশে হ্রাস, ভারতের সঙ্গে ছিটমহল বিনিময় এবং মাথাপিছু আয় ১,৭৫১ ডলারে উন্নীতকরণের সাফল্যগাথা।

এছাড়াও সরকারের ১০ বছরে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক এবং দ্বিপক্ষীয় ফোরামে বিশ্ব শান্তি প্রতিষ্ঠা, দারিদ্র্য বিমোচন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা, নারীর ক্ষমতায়নসহ ন্যায়বিচার প্রতিষ্ঠায় বাংলাদেশের সোচ্চার ভূমিকা পালনের দিকগুলোও তুলে ধরা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চ্যাম্পিয়ন অব দ্য আর্থ, এমডিজি ও সাউথ-সাউথ পুরস্কার, ইউনেস্কো কর্তৃক ‘শান্তিবৃক্ষ’, এজেন্ট অফ চেঞ্জ, প্লানেট ৫০-৫০, গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড, আপিএস-এর ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডসহ অন্যান্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হওয়া নিয়ে জানা যাবে সংকলনটি থেকে।

পাবনার ঈশ্বরদীতে পারমাণবিক ক্লাবের সদস্য হওয়া, লাল-সবুজের পতাকা নিয়ে দেশের প্রথম নিজস্ব স্যাটেলাইট স্থাপনের মধ্য দিয়ে ‘এলিট স্যাটেলাইট ক্লাবের’ সদস্য হওয়াসহ ঢাকা মেগাসিটিতে মেট্রোরেলের বিষয়গুলোকে আভিজাত্যের প্রতীক হিসাবে বর্ণনা করা হয়েছে এতে।

সংকলনে জায়গা পেয়েছে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর কাজ অর্ধেকেরও বেশি শেষ হওয়ার দিকটিও।

সরকারের দৃঢ় ভূমিকার কারণে কঠোরভাবে জঙ্গিবাদ দমনসহ আইনশৃঙ্খলা বাহিনীকে শক্তিশালী করে দেশ থেকে জঙ্গিবাদ নির্মূলের মত দিকগুলো জানা যাবে এক মলাটের প্রকাশনা ‘বাংলাদেশ: অগ্রগতি ও উন্নয়নের দশ বছর’ থেকে। 

বিচারহীনতার সংস্কৃতি থেকে বাংলাদেশের উত্তরণের দিকটিও গুরুত্ব পেয়েছে এতে। পাশাপাশি দেখানো হয়েছে রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য জাতিসংঘসহ বিভিন্ন দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে সরকারের দৃঢ় প্রচেষ্টা চালিয়ে যাওয়ার দিকগুলো।

জায়গা পেয়েছে ২০১৪ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ‘ভিশন ২০৪১’ ধরে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকারনামাও।

দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা নিয়ে গঠিত ‘ডেল্টা প্লান ২১০০’, যেখানে বলা আছে ২১০০ সালের বাংলাদেশ কেমন হবে, তাও রয়েছে সংকলনের শেষে। যুক্ত হয়েছে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের প্রতিশ্রুতিও।

উন্নয়নযাত্রার ১০ বছরের আগাগোড়া চিত্র নিয়ে প্রকাশিত এই সংকলনটির দাম ধরা হয়েছে ৫০০ টাকা।