নির্বাচনে ভারতের সাহায্য প্রয়োজন: বিকল্প ধারা মহাসচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিবেশী দেশ ভারতের ‘সাহায্য প্রয়োজন’ মনে করেছেন বিকল্প ধারার মহাসচিব আবদুল মান্নান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 10:50 AM
Updated : 19 Nov 2018, 10:50 AM

সোমবার দুপুরে বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

তবে শ্রিংলা বলেছেন, বাংলাদেশের নির্বাচনে তাদের জড়িত হওয়ার সুযোগ নেই।

মান্নান বলেন, “ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। নির্বাচনের আগে তাদের সাহায্য প্রয়োজন, সেখানে আমরা কিছুটা আলোচনা করে আসছি।”

বাংলাদেশের রাজনীতিতে ভারতের প্রভাব বরাবরই আলোচনায় থাকে। বর্তমানে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের পেছনে ‘ভারতের মদদ’ রয়েছে বলে বিএনপির বিভিন্ন নেতা নানা সময়ে বলে এসেছেন।

বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর গড়া দল বিকল্প ধারা আসন্ন একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে অংশ নিতে যাচ্ছে।

বি চৌধুরীর আমন্ত্রণে তার বারিধারায় বাড়িতে সোমবার মধ্যাহ্ন ভোজে অংশ নেন ভারতের হাই কমিশনার শ্রিংলা। এরপর তিনি ও বিকল্প ধারার নেতারা সাংবাদিকদের সামনে আসেন।

শ্রিংলা বলেন, “এটা একেবারেই সৌজন্যমূলক সাক্ষাৎ ছিল। প্রথমবারের মতো বিকল্পধারার আমন্ত্রণে এসেছি। ভারত ও বাংলাদেশের সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে।”

নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “নির্বাচনের ব্যাপারে আমরা জড়িত নই কোনোভাবেই। বাংলাদেশের জনগণ ও এখানকার দলগুলোর ব্যাপার এটা। তবে নির্বাচনের আগে তাদের (বিকল্প ধারার) আদর্শ ও চিন্তা কেমন, তা জানতে চেয়েছিলাম।”

বিকল্পধারার সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরী বলেন, “নতুন প্রজন্মের জন্য নতুনত্ব ও ব্যতিক্রমী রাজনীতির কথা আমরা বলেছি। আমরা বলেছি, আমরা অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি।”

বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী বলেন, “বিকল্পধারা রাজনীতিতে একটি নিউ ইলিমেন্ট।”

আওয়ামী লীগের সঙ্গে জোট বাঁধার বিষয়ে তিনি বলেন, “আদর্শিক, গণতান্ত্রিক অবস্থানে থেকে গণতন্ত্র রক্ষার স্বার্থে আমাদের মহাজোটে যাওয়ার প্রক্রিয়া চলছে।”