আমাদের সাক্ষাৎকার নিয়ে তাদের প্রশ্ন কেন: ফখরুল

বিএনপির মনোনয়ন বোর্ডে তারেক রহমানের অংশগ্রহণ নিয়ে প্রশ্ন তোলা ‘এখতিয়ার বহির্ভূত’ বলে দাবি করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2018, 03:08 PM
Updated : 18 Nov 2018, 03:08 PM

তিনি বলেছেন, “আমাদের দলের মধ্যে আমি কীভাবে সাক্ষাৎকার নেব, সেটাতে তাদের কোনো এখতিয়ার আছে বলে আমি মনে করি না।”

দণ্ড নিয়ে পলাতক তারেকের বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া নিয়ে প্রশ্ন ওঠার প্রেক্ষাপটে রোববার বিকালে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন ফখরুল।

একাদশ সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার রোববার শুরু হয়েছে; লল্ডনে থাকা বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক ভিডিও কনফারেন্সে এই প্রক্রিয়ায়  যুক্ত হন।

পলাতক তারেকের এই কার্যক্রম নিয়ে বিকালে ইসিতে নালিশ জানায় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেছেন, “আইনের মধ্যে যদি কিছু থেকে থাকে, তাহলে আমরা আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষকে বলব। আইনের মধ্যে কী আছে সেটা দেখে আমরা ব্যবস্থা নেব।”

সংবাদ সম্মেলনে ফখরুল নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে বলেন, “নির্বাচন কমিশন নিজেই তো আচরণবিধি লঙ্ঘন করছেন। একটা সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করতে তারা এখন পর্যন্ত পারেনি।

“লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি। বিটিভি সমানে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের খবর বার বার প্রচার করছে, তারা কোনো নিরপেক্ষতা বজায় রাখছে না। বাংলাদেশে বেতারও একই কাজ করছে। বেসরকারি টেলিভিশন ও রেডিওগুলোকে সরকার চাপের মুখে রেখেছে, যাতে বিরোধী দলের সংবাদ প্রচার করা না হয়।”

এসব বিষয় নির্বাচন কমিশনে অভিযোগ করবেন কি না- প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, “আমরা কমিশনকে জানিয়েছি। আবারও জানাব।”

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে বন্দি রেখেই একাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে ভোটে নেমেছে তারা।

ফখরুল বলেন, “আমরা চাই একটা সুষ্ঠু অবস্থা তৈরি হোক। সকল দল এই নির্বাচনে অংশগ্রহণ করুক। মামলা-মোকদ্দমা বন্ধ করে আমাদের নেতা-কর্মীদের নির্বাচনের মাঠে থাকার সুযোগ করে দেওয়া হোক।”

মনোয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারে কী বার্তা দিচ্ছেন- জানতে চাইলে ফখরুল বলেন, “নির্বাচন যেন সুষ্ঠু হয়, তার চেষ্টা যেন তারা করেন। জয়ের জন্য যেন তারা নির্বাচন করেন। প্রত্যেকটা কেন্দ্রে যাতে কারচুপি করতে না পারে, আগের মতো কেন্দ্র দখল করতে না পারে, সেজন্য নেতৃবৃন্দকে সজাগ ও সচেতন থাকার কথা বলছি।”

বিএনপি চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে রাজশাহী বিভাগের আসনগুলোতে ধানের শীষের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ার আগে সেখানে সংবাদ সম্মেলন করেন ফখরুল।  

সাক্ষাৎকারের প্রথম দিন রংপুর বিভাগের ৩৩টি আসনের জন্য ১৫৭ জন এবং রাজশাহী বিভাগের ৩৯টি আসনের জন্য ৩৬৮ জনের সাক্ষাৎকার নেয় বিএনপির পার্লামেন্টারি বোর্ড।