এবার ১০ নেতাকে নিয়ে সংলাপে যাচ্ছেন কামাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফা সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের ১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন কামাল হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2018, 07:12 PM
Updated : 6 Nov 2018, 07:20 PM

বুধবার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাড়ি গণভবনে এই সংলাপ হবে।

মঙ্গলবার ঢাকায় জনসভা করার পর রাতে জোটের স্টিয়ারিং কমিটির বৈঠকে সংলাপে অংশ নেওয়া প্রতিনিধি দলের সদস্যদের নাম ঠিক করে সেই তালিকা আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কাছে পাঠানো হয়।

গত ১ নভেম্বর প্রথম দফায় সাড়ে তিন ঘণ্টার সংলাপে কামাল হোসেন ২০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন। তা এবার কমে অর্ধেক হল।

বুধবারের সংলাপে কামাল হোসেনের সঙ্গে যাচ্ছেন বিএনপির তিন নেতা; তারা হলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমদ। প্রথম দফা সংলাপে বিএনপির আরও দুই নেতা অংশ নিয়েছিলেন।

এবারের প্রতিনিধি দলে রয়েছেন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সদস্য এস এম আকরাম, জেএসডির আবদুল মালেক রতন ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মো. মনসুর আহমেদ।

প্রথম দফা সংলাপের পর জাতীয় ঐক্যফ্রন্টে যুক্ত হওয়া কৃষক, শ্রমিক, জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকীর নাম প্রতিনিধি দলে নেই। 

রাতে মতিঝিলে কামাল হোসেনের চেম্বারে বৈঠক শেষে বিএনপি মহাসচিব ফখরুল সাংবাদিকদের বলেন, “সীমিত পরিসরে আমরা কাল সংলাপে যাচ্ছি। সংলাপে বিষয়টি আলোচনা হয়েছে এই বৈঠকে।”

এই বৈঠকে ফখরুল ছাড়াও ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মোস্তফা মহসিন মন্টু, জগলুল হায়দার আফ্রিক, সুব্রত চৌধুরী, মাহমুদুর রহমান মান্না, সুলতান মো. মনসুর এবং গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী।

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে, সংসদ ভেঙে নিরপেক্ষ সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচনের দাবি নিয়ে শেখ হাসিনার সঙ্গে এক সপ্তাহ আগে প্রথম দফা সংলাপের পর কামাল বলেছিলেন, তারা সমাধান পাননি।

গত ১ নভেম্বর গণভবনে সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা

এরপর দ্বিতীয় দফা সংলাপের আগ্রহ জানিয়ে তারা চিঠি দেওয়ার পর তাদের বুধবার সকালে সময় দেওয়া হয়।

সংবিধানের বাইরে গিয়ে কিছু না করার কথা ক্ষমতাসীনরা বলে আসার মধ্যে পরবর্তী সংলাপে যাওয়ার আগে কয়েকজন আইনজীবীর সঙ্গেও আলোচনা সেরে নিয়েছেন ঐক্যফ্রন্টের নেতারা।

বুধবার সংলাপে কী কোনো সমঝোতা হবে কি না- জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের মঙ্গলবার রাতে গণভবনে বাম গণতান্ত্রিক জোটের সঙ্গে সংলাপের পর সাংবাদিকদের বলেন, “তারা যে বলছেন বাকি আছে, কী বাকি আছে, সেটা জানতে চাই কালকে সবিনয়ে।”

মঙ্গলবার ঢাকার জনসভা থেকে ঐক্যফ্রন্ট নেতারা সরকারকে হুঁশিয়ার করেছেন, খালেদা জিয়ার মুক্তি, সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন সরকার গঠনসহ সাত দফা দাবি পূরণ না হলে তারা আন্দোলনে যাবেন।

জাতীয় ঐক্যফ্রন্টকে সময় দেওয়ার পর অন্য রাজনৈতিক দলগুলোকেও সংলাপে ডাকেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

ওবায়দুল কাদের ইতোমধ্যে জানিয়েছেন, সংলাপ শেষে ফলাফল নিয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে সিদ্ধান্ত জানাবেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে ইসি। সংলাপ শেষের আগে তফসিল ঘোষণা না করতে জাতীয় ঐক্যফ্রন্ট আহ্বান জানালেও তা পেছানোর পরিকল্পনা নেই বলে সিইসি জানিয়েছেন।