জাতীয় ঐক্যফ্রন্টের সিলেটের সমাবেশ পেছালো

অনুমতি না মেলায় সিলেটে সমাবেশের কর্মসূচি একদিন পিছিয়ে ২৪ অক্টোবর ঠিক করেছে বিএনপিকে নিয়ে কামাল হোসেনের নেতৃত্বে গঠিত সরকারবিরোধী নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2018, 03:28 PM
Updated : 19 Oct 2018, 04:48 PM

শুক্রবার সন্ধ্যায় ধানমণ্ডির এক বাসায় অনুষ্ঠিত বৈঠক শেষে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু সাংবাদিকদের কাছে এই সিদ্ধান্তের কথা জানান।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ওই দিনে সিলেটের দুই পীরের সঙ্গে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানির মাজারও জিয়ারত করবে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

মোস্তফা মহসিন মন্টু বলেন, “আমরা সিলেটে ২৩ তারিখ জনসভার জন্য অনুমতি চেয়েছিলাম সেটা সরকার দেয় নাই। আমরা তার পরিবর্তে ২৪ তারিখ চেয়েছি। সেদিন আমরা জনসভা করব বলে আশা করছি।

“২৪ অক্টোবর আমরা সিলেটে গিয়ে প্রথমে হযরত শাহ জালাল ও হযরত শাহ পরানের মাজার জিয়ারত করব। এরপরে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানির মাজার জিয়ারত করবো। এরপর জনসভার কাজ শুরু করবো।”

অন্য কর্মসূচির বিষয়ে তিনি বলেন, “আমরা পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেব ২৭ তারিখ। সেখানে ২৭ তারিখে জনসভার জন্য আবেদন করেছি। ইনশাল্লাহ আমরা তা পেয়ে যাব।

“এর আগের দিন পেশাজীবীদের সাথে মতবিনিময় আছে ঢাকায় ২৬ অক্টোবর। স্থান এখনো নির্ধারণ করা হয়নি। হলে তা গণমাধ্যমকে জানিয়ে দেওয়া হবে।”

জাতীয় ঐক্যফ্রন্ট  একটি সমন্বয় কমিটি গঠনে করেছে বলেও জানান তিনি।

নাগরিক ঐক্যের নেতা মোবারক হোসেনের বাসায় এই রুদ্ধদ্বার বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জেএসডির তানিয়া রব, আবদুল মালেক রতন, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু ও নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, মো. মোবারক হোসেন উপস্থিত ছিলেন।

গণস্বাস্থ্য সংস্থার ডা. জাফরুল্লাহ, ডাকসুর সাবেক ভিপি সুলতান মো. মনসুর বৈঠকে ছিলেন।

বৈঠকে শুরু হয় বিকাল ৪টায়। চলে টানা তিন ঘণ্টা। এরপর মোস্তফা মহসিন মন্টু ও সুলতান মো. মনসুর সাংবাদিকদের সামনে আসেন।

গত ১৩ অক্টোবর ড. কামাল হোসেন ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা দেন। এই ফ্রন্টে বিএনপি, জেএসডি, নাগরিক ঐক্য ও গণফোরাম রয়েছে।