সরকারের নির্দেশেই রায়ের তারিখ: ফখরুল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের তারিখ ‘সরকারের নির্দেশেই’ ঠিক করা হয়েছে বলে অভিযোগ করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 12:59 PM
Updated : 16 Oct 2018, 12:59 PM

বিকালে উত্তরায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের বাসায় জাতীয় ঐক্য ফ্রন্টের বৈঠক শেষে বেরিয়ে সাংবাদিকদের কাছে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি।

ফখরুল বলেন, “রায়ের যে তারিখ ঘোষণা করা হয়েছে এটা একেবারেই সরকারের নির্দেশে করা হয়েছে। প্রথম থেকেই যে চেষ্টাটা করা হচ্ছে, বিনা বিচার, ন্যায় বিচার ছাড়াই দেশনেত্রীকে সাজা দেওয়ার সিদ্ধান্ত সরকার নিয়েছে। এখানে আদালতে সেটাই নিয়ে আসতে চায়।

“এর মাধ্যমে প্রমাণিত হয় বাংলাদেশে বিচার ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে, সরকার যে নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে এটা তারই একটি প্রমাণ।”

ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান  মঙ্গলবার জিয়া দাতব্য  ট্রাস্টের নামে অবৈধভাবে সোয়া তিন কোটি টাকা লেনদেনের মামলার রায় ঘোষণার ২৯ অক্টোবর দিন রেখেছেন।

এ মামলার শেষ পর্যায়ের কার্যক্রম চলছে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে বসানো জজ আদালতের অস্থায়ী এজলাসে।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড নিয়ে খালেদা জিয়া এ কারাগারেই বন্দি আছেন গত ফেব্রুয়ারি থেকে।

দাতব্য ট্রাস্টের মামলায় দোষী সাব্যস্ত হলে তার সাত বছর কারাদণ্ড হতে পারে।

মির্জা ফখরুল বলেন, “তার (খালেদা জিয়া) অনুপস্থিতিতে বিচারকার্য  পরিচালনা করা, এটাও সম্পূর্ণ বেআইনি কাজ এবং তার অনুপস্থিতিতে বিচারের রায় ঘোষণা করাও সম্পূর্ণ বেআইনি।”

তিনি আরো বলেন, “যুক্তিতর্ক, আত্মপক্ষ সমর্থনসহ অন্যান্য বিষয়গুলো বাকি ছিল। কোনোটাই তারা নেয়নি। আমরা মনে করি এটা ন্যায় বিচারের পরিপন্থি। আমরা এটার প্রতিবাদ জানাচ্ছি।”