আয়নায় নিজের চেহারা দেখুন: কাদেরকে মোশাররফ

বিএনপিকে ‘সন্ত্রাসী’ দল বলায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ‘আয়নায় নিজের চেহারা’ দেখতে বলেছেন খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2018, 12:06 PM
Updated : 13 Oct 2018, 12:06 PM

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই সদস্য শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা অনুষ্ঠানে বলেন, “যদি মিথ্যা একটি সাজানো রাজনৈতিক রায়কে কেন্দ্র করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলতে পারেন যে, এই দলের নিবন্ধন থাকা উচিৎ না, এটা সন্ত্রাসী দল। তাহলে আমি মনে করি অনেক আগেই আওয়ামী লীগের নিবন্ধন বাতিল হওয়ার উচিৎ ছিল।

“নিজের চেহারা আয়নাতে দেখুন, তারপরে কথা বলবেন। বাংলাদেশের মানুষ এত বোকা নয়। আপনি বেশি কথা বলেন। কথা বললেই মানুষ এটাকে গ্রহণ করবে তাই নয়। এই কথা বলার পরে গ্রামের টি স্টলে কীভাবে আপনি সমালোচিত হচ্ছেন, তা খবর নিয়ে দেখেন।”

একুশে অগাস্টে গ্রেনেড হামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান, বিএনপি সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের সাজার পর কানাডার আদালতের আগের একটি রায় ধরে কাদের বলেছিলেন, বিএনপি যে একটি সন্ত্রাসী দল, তা আবারও প্রমাণিত হল।

বিএনপি নেতা বলেন, “রমনা বটমূলে যে নৃশংস ঘটনা, এটা কোন সরকারের সময়ে হয়েছিল? আওয়ামী লীগ সরকারের সময়ে। যশোরে উদীচীর উপর হামলায় বহু লোক হতাহত হয়েছিল, সেটা কোন সরকারের সময়ে হয়েছিল? আওয়ামী লীগ সরকারের সময়ে। পিলখানায় বিডিআরের সদর দফতরে আমাদের দেশে জঘন্যতম হত্যাকাণ্ড হয়েছে, কার সময়ে হয়েছিল? আওয়ামী লীগ সরকারের সময়ে।

“লগি-বৈঠা দিয়ে দিনদুপুরে জনগণের সামনে যেভাবে মানুষ হত্যা করেছে তারা কারা?  আওয়ামী লীগ। তাহলে কি আওয়ামী লীগ সন্ত্রাসী পার্টি না?”

আওয়ামী লীগের বিরুদ্ধে সব দল ও জনগণ ঐক্যবদ্ধ দাবি করে মোশাররফ বলেন, “আমরা জাতীয় ঐক্যের প্রচেষ্টা চালাচ্ছি। অনেক দূর অগ্রসর হয়েছি। বিভিন্ন দল-গোষ্ঠি, বিভিন্ন জোটের একটি জাতীয় ঐক্যের ঘোষণা আপনারা অতি শিগগিরই দেখতে পারবেন, যার মাধ্যমে এদেশের জনগণ মুক্তি পাবে, গণতন্ত্র মুক্তি পাবে।”

জাতীয়তাবাদী নাগরিক দলের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের সাজার প্রতিবাদে আলোচনা সভায় বক্তব্য রাখেন মোশাররফ।

সংগঠনের সভাপতি সৈয়দ মো. ওমর ফারুকের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নুল আবদিন ফারুক, নির্বাহী কমিটির সদস্য আতাউর রহমান আঙ্গুর, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, কেন্দ্রীয় নেতা ভিপি ইব্রাহিম, শাহজাহান সম্রাট, এম জাহাঙ্গীর আলম বক্তব্য রাখেন।

‘শক্তিশালী লড়াইয়ের প্রস্তুতি নিন’

শক্তিশালী লড়াইয়ের জন্য সবাইকে প্রস্তুতি নিতে বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

তিনি বলেন, “হাসানুল হক ইনু সাহেব বক্তৃতা করেছেন, সন্ত্রাসী দল হিসেবে বিএনপিকে নিষিদ্ধ করা হোক। কারা বলে এই কথা? আওয়ামী লীগ যাদের বিরুদ্ধে ইনু সাহেবরা বলেছেন ৩ বছর আড়াই বছরে ৩০ হাজার বিরোধী দলীয় নেতা-কর্মীকে হত্যা করা হয়েছে।

“আসলে এছাড়া তারা পথও দেখতেছে না। বিএনপি থাকলে নির্বাচন দেওয়া যায় না। সুষ্ঠু নির্বাচন দিলে বিএনপি জিতে যায়। তার আগে বিএনপিকে নিষিদ্ধ ঘোষণা করতে হবে।”

“এসব করে কোনো লাভ হবে না। আমি সবাইকে বলব, শক্তিশালী লড়াইয়ের জন্য প্রস্তুত হোন,” বলেন নজরুল।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয়তাবাদী ফোরামের উদ্যোগে খালেদা জিয়া ও হাবিব উন নবী খান সোহেলের মুক্তি এবং তারেক রহমানের সাজার প্রতিবাদে এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি আখতারুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ বক্তব্য রাখেন।