রায়ের প্রতিবাদে বিএনপির বিক্ষোভ কর্মসূচি

একুশ আগস্ট গ্রেনেড মামলার রায় প্রত্যাখান করে বিক্ষোভ সমাবেশ ও কালো পতাকা মিছিলের কর্মসূচি দিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2018, 08:36 AM
Updated : 10 Oct 2018, 09:33 AM

বুধবার আলোচিত এ মামলার রায়ের পর এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, “ফরমায়েশি রায়ের প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার ঢাকা মহানগরসহ সারাদেশে জেলা-থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল হবে। আগামী ১৬ অক্টোবর ঢাকা মহানগরীসহ সারাদেশে জেলা-মহানগরে কালো পতাকা মিছিল হবে।”

ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এই মামলার রায়ে বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন।

খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শোভাযাত্রায় গ্রেনেড হামলায় আইভি রহমানসহ ২৪ জন নিহত হন; আহত হন কয়েকশ নেতাকর্মী।

সেদিন অল্পের জন্য প্রাণে বেঁচে যান আজকের প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। কিন্তু গ্রেনেডের প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তি নষ্ট হয়।

শেখ হাসিনাকে হত্যা করে দলকে নেতৃত্বশূন্য করতেই এই হামলা হয়েছিল এবং তাতে তৎকালীন ক্ষমতাসীন বিএনপি-জামায়াত জোটের শীর্ষ নেতাদের প্রত্যক্ষ মদদ ছিল বলে এ মামলার রায়ে উঠে আসে।

কর্মসূচি ঘোষণার আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে ২১ অগাস্ট গ্রেনেড মামলার রায় প্রত্যাখান করেন।

পরে রিজভী বিএনপির কর্মসূচি ঘোষণার পাশাপাশি অঙ্গসংগঠনগুলোর পাঁচ দিনের কর্মসূচি ঘোষণা করেন।

তিনি জানান, ১৩ অক্টোবর ছাত্রদল, ১৪ অক্টোবর যু্বদল, ১৫ অক্টোবর স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ সমাবেশ করবে। ১৭ অক্টোবর মহিলা দল এবং ১৮ অক্টোবর শ্রমিক দলের মানববন্ধন হবে।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে গ্রেপ্তার হওয়ার পর ২০০৮ সালে জামিনে মুক্ত হয়ে লন্ডনে যান বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক। এর পর থেকে স্ত্রী-কন্যা নিয়ে তিনি সেখানেই থাকছেন।

দুই বছর আগে মুদ্রাপাচারের এক মামলায় তারেককে সাত বছরের কারাদণ্ড দেয় হাই কোর্ট। আর গত ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় তার ১০ বছরের কারাদণ্ড হয়। এ মামলায় পাঁচ বছরের সাজায় গত আট মাস ধরে কারাগারে আছেন তারেকের মা সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

তারেক বা বিএনপির কেউ ২১ অগাস্ট হামলার সঙ্গে জড়িত ছিলেন না দাবি করে দলটির নেতারা বলে আসছেন, ‘রাজনৈতিক উদ্দেশ্য থেক ‘ করা অধিকতর তদন্তে তাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেককে এ মামলায় জড়ানো হয়েছে।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মির্জা আব্বাস,নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা শিরিন সুলতানা, আবুল কালাম আজাদ সিদ্দিকী, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, সুলতানা আহমেদ, ফরিদা ইয়াসমীন উপস্থিত ছিলেন।