খালেদার মুক্তি না হলে সংকটে সরকার: ফখরুল

খালেদা জিয়ার মুক্তি না হলে সরকার সংকটে পড়বে বলে সতর্ক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2018, 05:23 PM
Updated : 5 Oct 2018, 05:23 PM

শুক্রবার বিকালে রাজধানীতে বিএনপিপন্থি পেশাজীবীদের এক সমাবেশে তিনি একথা বলেন।

“দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিন। উনাকে মুক্তি না দিলে আপনারও মুক্তি নাই, আপনারাও মুক্তি পাবেন না। উনিই শেষ ভরসা, যাকে মুক্ত করলে আপনারা মুক্ত থাকতে পারবেন। একথাটা আমি সিরিয়াসলি বলছি- উনিই শেষ ভরসা, উনিই গণতন্ত্রের প্রতীক।

“তিনিই পারবেন একটা গণতান্ত্রিক পরিস্থিতি সৃষ্টি করতে। তাকে বের করে নিয়ে আসুন। অন্যথা এই দেশে যে সংকট তৈরি হবে সেই সংকট মোকাবিলা করতে আপনারা ব্যর্থ হবেন।”

আওয়ামী লীগের জনপ্রিয়তা শূন্যের কোঠায় নেমে গেছে দাবি করে তিনি বলেন, “ভাবতেই অবাক লাগে আওয়ামী লীগের মতো দীর্ঘকাল রাজনৈতিক সংগ্রাম করা দল তারা আজকে সম্পূর্ণভাবে জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে শুধুমাত্র রাষ্ট্রযন্ত্রের ওপর নির্ভর করে দেশ চালাচ্ছে!

সরকারের উদ্দেশ্যে ফখরুল বলেন, ‘‘আমি যে কথাটা বলতে চাই, জনগণের আশা-আকাঙ্ক্ষা বাদ দিয়ে, তাকে এড়িয়ে কোনো কিছু করা সম্ভব নয়। এখানে অবশ্যই জনগণ যা চায় সেভাবে কাজ করতে হবে। আমি বলব, অনেক হয়েছে। এনাফ ইজ এনাফ। এখন দয়া করে মাথার মধ্যে একটু শুভবুদ্ধি নিয়ে আসুন;  নিয়ে এসে একটা সুষ্ঠু অবাধ নির্বাচনের ব্যবস্থা করুন এবং জনগণের ভোটাধিকার প্রয়োগ করতে দিন।”

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির  দোতলায় শহীদ একেএম সিদ্দিক হলে সম্মিলিত পেশাজীবী পরিষদের উদ্যোগে খালেদা জিয়া, তারেক রহমানসহ নেতাকর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলার প্রতিবাদে এই পেশাজীবী সমাবেশ হয়।

সংগঠনের সহ-সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক এজেডএম জাহিদ হোসেনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আখতার হোসেন খান, এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক লুৎফর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামসুল আলম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম হাফিজ কেনেডী, ডক্টরস অ্যাসোসিয়েশনের অধ্যাপক আবদুল মান্নান মিয়া, অধ্যাপক মোস্তাক রহিম স্বপন, অধ্যাপক এসএম রফিকুল ইসলাম, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া,  ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের রিয়াজুল ইসলাম রিজু, এগ্রিরিকালচারিস্ট অ্যাসোসিয়েশনের শামীমুর রহমান, ছড়াকার আবু ছালেহ বক্তব্য দেন।

পেশাজীবী নেতাদের মধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, শিক্ষক-কর্মচারি ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভুঁইয়া ও জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের মহাসচিব রফিকুল ইসলাম সমাবেশে বক্তব্য দেন।