আওয়ামী দুঃশাসন পাল্টে ফের হাওয়া ভবনের দুঃশাসন নয়: সেলিম

নির্বাচন সামনে রেখে বিএনপি সরকারবিরোধী জোটে সিপিবিকে টানার চেষ্টা করছে জানিয়ে দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, আওয়ামী লীগের দুঃশাসনের জায়গায় হাওয়া ভবনের দুঃশাসন তারা চান না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2018, 03:57 PM
Updated : 6 Oct 2018, 03:24 AM

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে শুক্রবার বিকালে ‘দুঃশাসন হঠাও, গণতন্ত্র বাঁচাও- দ্বি দলীয় মেরুকরণের বাইরে বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি গড়ে তোল’ ব্যানারে সমাবেশে তিনি একথা বলেন।

সিপিবি সভাপতি বলেন, “কমিউনিস্ট পার্টির স্পষ্ট কথা, আমাদের অফিসে আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারি এসেছিল, বিএনপির নেতারাও পত্রিকায় বিবৃতি দিয়ে বলছে যে, কমিউনিস্ট পার্টিকে তারা আহ্বান জানাচ্ছে তাদের জোটে অংশগ্রহণ করার জন্য।

“স্পষ্ট শুনে রাখেন- আমরা আওয়ামী দুঃশাসনের অবসান চাই, তার জোটে অংশগ্রহণ করার কোনো প্রশ্নই উঠতে পারে না। আওয়ামী লীগ দুঃশাসনের অবসান করে সেই জায়গায় নতুন আরেক দুঃশাসন, পুরনো দিনে যেটি আমরা হাওয়া ভবনের দুঃশাসন হিসেবে দেখেছি, সেই দুঃশাসন বাংলার মাটিতে আর ফিরে আসতে দেওয়া হবে না।”

আওয়ামী দুঃশাসনের অবসানের জন্য বামপন্থীদের ঐক্যের লড়াই আরও জোরদার করার আহ্বান জানিয়ে সেলিম বলেন, “আমরা কমিউনিস্ট পার্টি একা নয়, আমরা আটটি বামপন্থী দল মিলে যে জোট গঠন করেছি, এই জোটের পক্ষ থেকে রাজপথে লড়াই করে যাচ্ছি।

“আওয়ামী লীগ নয়, বিএনপিও নয়। দুইটা দুঃশাসন ও অপশাসনের বাইরে স্বাধীন বাম গণতান্ত্রিক বিকল্প শক্তির জাগরণ দেশে গড়ে তুলতে হবে। সেটার জন্যই আমরা সংগ্রাম করে যাচ্ছি। সেই লক্ষ্য নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে।”

বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করা পরিকল্পনার কথা জানিয়ে সেলিম বলেন, “সেখানে সমস্ত সংগ্রামী জনতাকে নিয়ে আমরা দুঃশাসনের বিরুদ্ধে আমাদের প্রতিরোধ আরও জোরদার করার জন্য পদক্ষেপ গ্রহণ করব।”

নির্বাচনের আগে সংসদ ভেঙ্গে দেওয়া, দল নিরপেক্ষ সরকারের মাধ্যমে নির্বাচনের ব্যবস্থা করারও দাবি জানান তিনি।

তিনি বলেন, “আওয়ামী লীগের নেতারা বলছেন নির্বাচনকালীন সরকার থাকবে, তারা রুটিন কাজ করবে। কিন্তু এসব কথা তো সংবিধানে নেই।”

সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম বলেন, “আওয়ামী লীগ ও বিএনপির হাতে মানুষের ভোটের নিশ্চয়তা নেই। তাদের হাতে মানুষের অধিকার নেই।

“এই সরকার আমলাতন্ত্রকে শক্তিশালী করেছে। সব বিভাগের ওপর নির্বাহী বিভাগ ছুরি ঘুরাচ্ছে। উত্তরাধিকারী রাজনীতির কারণে দুই দলের নেতারা বলছে- সিদ্ধান্ত নিবেন শেখ হাসিনা, সিদ্ধান্ত নিবেন খালেদা জিয়া।”

আমলাতন্ত্র ও উত্তরাধিকারের রাজনীতি গণতন্ত্রের সাথে যায় না মন্তব্য করে শাহ আলম বলেন, “এসবের বিরুদ্ধে আমাদের লড়াই করতে হবে। দুই দলের বাইরে বিকল্প শক্তি গড়ে তোলতে হবে।”

মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে দলটির নেতা রুহিন হোসেন প্রিন্স, মন্টু ঘোষ, জলি তালুকদার, সিপিবির ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক সাজেদুল হক রুবেল বক্তব্য দেন।