কাজী ফারুকের দলের নিবন্ধন চূড়ান্তভাবে বাতিল

প্রয়োজনীয় দলিল জমা দিতে ব্যর্থ হওয়ায় ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন চূড়ান্তভাবে বাতিল করেছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 07:02 PM
Updated : 4 Oct 2018, 07:02 PM

বৃহস্পতিবার ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক এ তথ্য জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইন-বিধি অনুসরণে দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হচ্ছে। এর মাধ্যমে নিবন্ধন পাওয়ার ১০ বছরের মাথায় দলটির ইসির তালিকা থেকে বাদ গেল।”

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ২০০৮ সালের ৮ অক্টোবর প্রশিকার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী ফারুক আহমেদের নেতৃত্বে 'ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন’ এর আত্মপ্রকাশ ঘটে।

ইসির উপ সচিব আব্দুল হালিম খান জানান, ইসির চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্রসহ প্রতিবেদন দেওয়া এবং নিবন্ধনের শর্ত প্রতিপালনে ব্যর্থ হওয়ায় গত জুনে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করা হয়। পরে দলটির আবেদনের পরিপ্রেক্ষিতে আত্মপক্ষ সমর্থনের জন্য শুনানিও নেওয়া হয়।

“কিন্তু শুনানিতে এলেও মাঠ পর্যায়ের তথ্যসহ প্রয়োজনীয় দলিলাদি দেওয়ার কথা ছিল দলটির। সর্বশেষ তাও দিতে ব্যর্থ হওয়ায় নিবন্ধন বাতিল গেল চূড়ান্তভাবে। ইসির সিদ্ধান্তের পর বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারিতে ইসি সচিব স্বাক্ষর করেছেন।”

২০০৮ সালে রাজনৈতিক দলের নিবন্ধন চালুর পর ২০০৯ সালে নবম সংসদ নির্বাচনের পরে ফ্রিডম পার্টি, দশম সংসদের আগে ২০১৩ সালে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হয়।

উপ সচিব হালিম জানান, বর্তমানে নির্বাচন কমিশনে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে, যারা একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে।

বাংলাদেশ জাসদ নিয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আবেদনকারী ৭৫ দলই নিবন্ধন অযোগ্য বলে বিবেচিত হয়েছে।

তবে বাংলাদেশ জাসদ নামে নতুন একটি দলের বিষয়টি ঝুলিয়ে রেখেছে নির্বাচন কমিশন।

এ বিষয়ে ইসির উপ সচিব হালিম খান বলেন, “দলটির মাঠ পর্যায়ের প্রতিবেদন কমিশনে উপস্থাপন করা হয়েছে। সংসদ নির্বাচনের সময়ও ঘনিয়ে এসেছে। এ অবস্থায় আগামী সপ্তাহেই বিষয়টি নিষ্পত্তি করা হবে।”

আরও খবর-