জাতীয় ঐক্যে ভাঙনের সুর:  কাদের

একাদশ নির্বাচনের আগে কামাল হোসেন-বি চৌধুরীর নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্য প্রক্রিয়ায় ভাঙনের সুর দেখতে পাচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2018, 05:19 PM
Updated : 3 Oct 2018, 05:19 PM

বুধবার সন্ধ্যায় রাজধানীর নিউ মার্কেট এলাকায় আওয়ামী লীগের গণসংযোগকালে তিনি বলেন, “মাঝে মাঝে যে সব ঐক্যের কথা বলছে, তা শুরুতেই ভাঙন শুরু হয়েছে। ঐক্যের মধ্যে ভাঙনের সুর শুরু হয়ে গেছে।”

সরকার আবারও ভোটারবিহীন নির্বাচনের দিকে যাচ্ছে বলে বিএনপি নেতা রুহুল কবির রিজভীর বক্তব্যের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন, “এই দেশে আর মাগুরা মার্কা নির্বাচন আর হবে না, এই দেশে আর ১৫ই ফেব্রুয়ারি মার্কা ভোটারবিহীন নির্বাচন হবে না।

“এইবারের নির্বাচন হবে ২০০৮ সালের মতো উৎসবমুখর পরিবেশে। বিএনপি না এলে নির্বাচন কি থেমে থাকবে?... বিএনপি না এলেও এবার এদেশে উৎসবমুখর পরিবেশে ভোট হবে।”

হেরে যাওয়ার ভয়ে বিএনপি নির্বাচনে আসবে না বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

“আগামী ডিসেম্বরে নির্বাচনের জন্য সবাই প্রস্তুত। বিএনপিও প্রস্তুত। কিন্তু এবার ঝুঁকি নিতে চায় না তারা।” 

নির্বাচন বানচালের চেষ্টা চলছে দাবি করে কাদের বলেন, “এবার সারাদেশে নৌকার জোয়ার, সেই জোয়ার থামানোর জন্য নির্বাচন বানচালের চেষ্টা করবে। সেখানেও যদি ব্যর্থ হয়, নির্বাচনে আসবে না। হেরে যাওয়ার ভয় থাকলে বিএনপি নির্বাচনে আসবে না। হেরে যাওয়ার ভয় থেকে প্রতিদিন বিএনপি নেতারা আবোল-তাবোল বকছে।”

নির্বাচনের জন্য বামদের সঙ্গে আওয়ামী লীগের ঐক্য চাননি জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “জাতীয় ঐক্য আমরাও চাই। কেমন  জাতীয় ঐক্য? সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে জাতীয় ঐক্য। জাতীয় ঐক্য আমরাও চাই; স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে। জাতীয় ঐক্য আমরাও চাই নষ্ট রাজনীতির বিরুদ্ধে।”

“বামপন্থিরা গতকাল আমার একটি বক্তব্যের ভুল বুঝেছে। আমি তাদেরকে শ্রদ্ধা করি। আমি তাদেরকে আমাদের সঙ্গে নির্বাচনী ঐক্যের জন্য আহ্বান জানাইনি। আমি বলেছি এই মুহূর্তে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে যারা মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুকে নেতা মানেন, তাদের ঐক্যবদ্ধ হওয়া উচিত, এই কথা আমি বলেছি।”

গণসংযোগে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, “আগামী জাতীয় সংসদ নির্বাচন বানচাল করার জন্য একটি মহল উঠেপড়ে লেগেছে। সবাইকে সতর্ক থাকতে হবে। ঘরে ঘরে, পাড়া-মহল্লায় সবাইকে সজাগ থাকতে হবে যাতে করে কোনো ধরনের নাশকতা করতে না পারে। নির্বাচন বানচালের জন্য যে কোনো নাশকতা করার চেষ্টা করলে দাঁতভাঙ্গা জবাব দিতে হবে।”

স্থানীয় সাংসদ ফজলে নূর তাপসের সভাপতিত্বে গণসংযোগে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, তথ্য  ও গবেষনা সম্পাদক আফজাল হোসেন।