বামদের সঙ্গে ঐক্য চান ওবায়দুল কাদের

‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু প্রশ্নে’ অসাম্প্রদায়িকতার ভিত্তিতে বামপন্থি দলগুলোর সঙ্গে ঐক্য গড়তে আগ্রহ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2018, 09:23 AM
Updated : 2 Oct 2018, 10:01 AM

মঙ্গলবার দুপুরে রাজধানীর রমনার ইন্জিনিয়ার্স ইন্সটিটিউশনে বাংলাদেশের সাম্যবাদী দলের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

কাদের বলেন, “আজকে একটা বিষয় ভালো লাগছে যে, বামপন্থিরা এক সুরে কথা বলছে। সেটা হচ্ছে সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আমরা নেই- এই উচ্চারণ অনেকেই করেছে। তাহলে, এই উচ্চারণ যারা করেছেন, আসুন না আমরা মিনিমাম পয়েন্টে ম্যাক্সিমাম ইউনিটি গড়ে ফেলি, অসুবিধাটা কোথায়?

“কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন আট দলীয় জোটের অনেকের সঙ্গে আমরা একসঙ্গে ছাত্র রাজনীতি করেছি। তাদের আদর্শের প্রতি আমার কোনো অশ্রদ্ধা নেই। এখানে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু- এই প্রশ্নে আসুন আমরা ঐক্যবদ্ধ হই।”

নির্বাচন সামনে রেখে ছক কেটে বিএনপি নেতা-কর্মীদের আটকের মাধ্যমে সরকার এগুচ্ছে বলে বিএনপি নেতা রুহুল কবির রিজভীর মন্তব্যের দিকে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “ইতিহাসটা দেখুন, ফেরিতে প্লেট চুরির জন্য আমাদের নেতাদের বিরুদ্ধে মামলা করেছিল কারা। কত মামলা নিয়ে আমরা নির্বাচনে গিয়েছি। আমাদের হাজার হাজার নেতাকর্মী বাড়ি ছাড়া। সাধু সাজে কারা! কত মামলায় তারা আমাদের জর্জরিত করেছে?

“অন্যায়ভাবে মামলা হোক তা আমরা চাই না। এখন যে মামলা হয়েছে, পুলিশ বলছে তারা আন্দোলনের নামে নাশকতার ছক আঁকছে, পুলিশের কাছে তথ্য আছে। পুলিশ বলছে তারা ২০১৪ সালের মত সন্ত্রাসী তৎপরতার পরিকল্পনা তৈরি করছে গোপনভাবে। তথ্য তো আমাদের কাছে না, জানবে পুলিশ, জানবে গোয়েন্দারা। এ ধরণের অভিযোগে পুলিশ যদি কারও বিরুদ্ধে মামলা করে এটা কি হয়রানি মূলকমামলা হবে?”

কাদের বলেন, নিরপরাধ হলে আদালতে যান, আদালতে গিয়ে ফয়সালা করুন, স্বাধীনতা আছে। বেগম জিয়ার ৩০ মামলার কি জামিন হয়নি?

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের নেতারা।