কাদেরের কথার জবাবে ‘নীরব হাসি’ রিজভীর

বিএনপির জনসভায় লোকসমাগম নিয়ে ওবায়দুল কাদেরের বক্তব্যকে  ‘প্রলাপ’  বলেছেন রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2018, 11:07 AM
Updated : 1 Oct 2018, 11:07 AM

রোববার বিএনপির জনসভা নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, “তাদের সমাবেশের উপস্থিতি হতাশাজনক। এই উপস্থিতি দেখে মনে হয়েছে, জনগণ বিএনপির সঙ্গে নেই।”

বিএনপির সমাবেশে কর্মীদের মধ্যে মারামারি হয়েছিল দাবি করে তা নিয়েও কটাক্ষ করেছিলেন ক্ষমতাসীন দলের নেতা।

তার প্রতিক্রিয়ায় সোমবার এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী বলেন, “এর উত্তরে আমি কী বলব? এক  কা-কা বলা ছাড়া আমার কিছু বলার নেই। এর উত্তরে নীরব হাসি ছাড়া আর কি বা বলতে পারি?

“পথে পথে সরকারি আক্রমণ-বাধার মুখে পড়েও এত বিপুল মানুষের জনসভা দেখে তিনি হতাশ হয়ে মনের বিকারে প্রলাপ বকছেন।”

প্রায় এক বছর পর রোববার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করে বিএনপি। এর মধ্যে তারা বেশ কয়েকবার সমাবেশ করতে চাইলেও পুলিশের অনুমতি পায়নি। 

রিজভী অভিযোগ করেন, জনসভাস্থলে আসা ও যাওয়ার পথে বিএনপির চার শতাধিক নেতা-কর্মীর গ্রেপ্তার হয়েছে পুলিশ।

কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোবাশ্বের আলম ভুঁইয়া ও মজিবুর রহমান, ঢাকা মহানগর উত্তরের সাংগঠনিক সম্পাদক সোহেল রহমানসহ গ্রেপ্তার নেতাদের নামের তালিকা জানানো হয় সংবাদ সম্মেলনে।

জনসমাগম ঠেকাতে ঢাকার ভেতরে ও আশপাশের বিভিন্ন স্থানে গণপরিবহন বন্ধ করে দেওয়া হয় বলেও অভিযোগ করেন রিজভী।

তিনি বলেন, “জনসভায় বিপুল মানুষের সমাগম দেখে সরকারের কাঁপুনী ধরেছে। সেজন্য বিএনপির নেতা-কর্মীদের ব্যাপক হারে গ্রেপ্তারকে তারা (সরকার) রক্ষা কবজ মনে করছে।

“কিন্তু সরকারের একটা গ্রেপ্তার, সরকারের একটা নির্যাতন আরও অসংখ্য নেতা-কর্মীর হদয়ের মধ্যে বিদ্যুৎ শিখা প্রজ্বলিত হয়ে উঠবে প্রতিরোধের জন্য।”

দলের জাতীয় নির্বাহী কমিটির অর্থ বিষয়ক সম্পাদক খালেদ মাহবুব শ্যামলের জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নিন্দাও জানান রিজভী।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে রিজভীর সঙ্গে ছিলেন আতাউর রহমান ঢালী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আবদুল কালাম আজাদ সিদ্দিকী, আসাদুল করীম শাহিন, মুনির হোসেন, শাহিন শওকত।