সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসভার অনুমতি মিলেছে

সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে রোববার জনসভা করতে ২২টি শর্তে অনুমতি দিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2018, 07:09 AM
Updated : 29 Sept 2018, 12:31 PM

শনিবার দুপুরে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জনসভার অনুমতি পাওয়ার কথা জানান।

তার ঘণ্টাখানেক আগে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বিএনপির উদ্দেশে বলেছিলেন, “ধৈর্য ধরুন, পুলিশের অনুমতি পেয়ে যাবেন।”

রিজভী বলেন, “আমাদেরকে বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত জনসভার অনুমতি দিয়েছে। ইনশাল্লাহ, আগামীকাল একটি সফল জনসভা হবে। এই জনসভায় গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।”

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে বিএনপির সম্পর্ক কী হবে, তার দিক-নির্দেশনা এই জনসভায় আসার কথা।

২২ শর্তে ঢাকা মহানগর পুলিশ এই জনসভার অনুমতি দিয়েছে বলে জানা গেছে।

বিএনপি এই জনসভাটি করতে চেয়েছিল গত বৃহস্পতিবার। তখন বিএনপি নেতারা তারিখ পিছিয়ে শনিবার নির্ধারণের কথা জানিয়ে বলেছিল, পুলিশ তাদের ছুটির দিনে কর্মসূচি পালনের পরামর্শ দিয়েছে।

শনিবার ক্ষমতাসীন ১৪ দলেরও সমাবেশের কর্মসূচি থাকায় দেখা দেয় উত্তেজনা। এর মধ্যে পুলিশের অনুমতিও পাচ্ছিল না বিএনপি। শেষ পর্যন্ত একদিন আগে অনুমতি পেল।

গত বছরের ১২ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করেছিল বিএনপি

সর্বশেষ ২০১৭ সালের ১২ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করেছিল বিএনপি। ওই সভায় দলের চেয়ারপারসন খালেদা জিয়া বক্তব্য রেখেছিলেন।

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে খালেদা এখন কারাগারে রয়েছেন। একাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে তার মুক্তির শর্তও রয়েছে বিএনপির।

ঢাকায় গত ১ সেপ্টেম্বর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভা করেছিল বিএনপি। এরপর এটাই বড় কর্মসূচি দলটির।