নির্বাচন বিষয়ে সিদ্ধান্ত নিতে খালেদার মুক্তি দরকার: নজরুল

একাদশ জাতীয় নির্বাচনে অংশ গ্রহণের বিষয়ে ‘গুরুত্বপুর্ণ’ সিদ্ধান্ত নিতে খালেদা জিয়ার মুক্তি চায় বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 02:45 PM
Updated : 18 Sept 2018, 04:56 PM

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ২০ দলীয় জোটের শরিক লেবার পার্টির এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, “উনি (খালেদা জিয়া) বের না হয়ে আসলে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ কঠিন হয়ে যাবে। কাজেই আমরা বলব, তাকে মুক্তি দিন।

“উনার নেতৃত্বে আলোচনা করে ২০ দলীয় জোট নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।”

বিএনপি নির্বাচন করতে চায় জানিয়ে নজরুল বলেন, “আমরা নির্বাচন করতে না চাইলে সংসদ বাতিলের কথা বলব কেন? নির্দলীয় সরকারের কথা বলব কেন? নিরপেক্ষ নির্বাচন কমিশনের কথা বলব কেন? ইভিএম না ব্যবহারের কথা বলব কেন? সেনা নিয়োগের কথা বলব কেন?

“যখন আমি এই কথা বলছি তখন আপনাকে বুঝতে হবে যে, আমি নির্বাচনে যেতে চাই বলে বলছি। সেই চাওয়া বাস্তবায়নের জন্য নেত্রীকে আমাদের পাশে দরকার।”

খালেদা জিয়ার বিষয়ে সরকারের কাছে ‘যৌক্তিক ও মানবিক’ আচরণ আশা করে তিনি বলেন, “অনেক সাজাপ্রাপ্ত আসামি বাইর হইয়া সরকারের মন্ত্রীত্ব করতেছেন। আর উনি (খালেদা জিয়া) বাইর হয়ে নির্বাচন করতে পারবেন না- এটা অযৌক্তিক কথা।”

অ্যাটর্নি জেনারেলকে ‘আওয়ামী লীগের প্রধান উকিল’ বলেন নজরুল ইসলাম খান।

“দেশনেত্রী বেগম খালেদা জিয়া দারুণভাবে অসুস্থ। দেখলাম কালকে বক্তৃতা করেছেন আমাদের অ্যাটর্নি জেনারেল। রাষ্ট্রের প্রধান উকিল উনি এখন আওয়ামী লীগের প্রধান উকিল হয়ে গেছেন। কারণ আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য এতই অস্থির যে, তিনি বলেছেন ‘অসুস্থতা নিয়ে রাজনীতি জীবনে আর দেখি নাই; এই প্রথম দেখলাম’।”

বিএনপি চেয়ারপারসনকে প্রধান প্রতিপক্ষ উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “খালেদা জিয়া তো ব্যক্তি নন, তিনি এদেশের রাজনীতির একটা নিয়ামক শক্তি। ক্ষমতাসীন দল বা জোটের মূল প্রতিদ্বন্দ্বি তিনি। আগামী দিনে প্রধানমন্ত্রী পদেরও মূল প্রতিদ্বন্দ্বি তিনি। বাংলাদেশে ১৬ কোটি লোকের মধ্যে তিনি একজন না, ১৬ কোটির অন্যতম।”

লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যুবদলের সাবেক নেতা অ্যালবার্ট পি কস্তা, লেবার পার্টির সহ-সভাপতি ফারুক আহমেদ প্রমুখ।