বিএনপিপন্থি আইনজীবীদের পদযাত্রায় পুলিশের বাধা

খালেদা জিয়ার মুক্তিসহ কয়েকটি দাবি নিয়ে সুপ্রিম কোর্ট থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে বিএনপিপন্থি আইনজীবীদের পদযাত্রায় বাধা দিয়েছে পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 12:33 PM
Updated : 18 Sept 2018, 12:33 PM

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, চিকিৎসা ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনসহ বিভিন্ন দাবিতে মঙ্গলবার দুপুরে আইনজীবী আবেদ রাজার নেতৃত্বে বিএনপিপন্থি আইনজীবীদের একটি অংশ পদযাত্রা শুরু করলে সুপ্রিম কোর্টের মাজার গেটে পুলিশের বাধার মুখে পড়ে।

সমাবেশ শেষে আইনজীবীরা শাহবাগ থানার ওসির কাছে স্মারকলিপি দেন।

মঙ্গলবার বেলা ২টায় ‘গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তি আইনজীবী আন্দোলনের’ ব্যানারে অর্ধশতাধিক আইনজীবী স্বারকলিপি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা শুরু করেন।

পদযাত্রাটি সুপ্রিম কোর্ট থেকে মাজারগেট এলাকায় আসতেই পুলিশ গেট বন্ধ করে দিলে আইনজীবীরা সেখানে সমাবেশ করেন।

সমাবেশে আবেদ রাজা বলেন, পুলিশ দিয়ে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বন্ধ করা যাবে না। বিগত দিনেও দেশের গণতন্ত্র স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার আন্দোলনগুলোতে পুলিশ বাধা দিয়েছিল। কিন্তু শেষ পর‌্যন্ত আন্দোলন সফল হয়েছে।

“আইনজীবীরা রাজপথে নেমেছেন। এখন আর আদালত অঙ্গনে নয়, রাজপথে আন্দোলন করতে হবে।”

কারাগারে আদালত স্থাপন করে বিচারের নজির নেই উল্লেখ করে তিনি বলেন, “অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিয়ে সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। তার জীবন বিপন্ন হলে সে দায় সরকারকে নিতে হবে।”

সমাবেশে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকার বলেন, “সাবেক তিন বারের প্রধানমন্ত্রী গুরুতর অসুস্থ হলেও যখন প্রশাসন বা বিচার বিভাগ থেকে চিকিৎসার ব্যবস্থা নেওয়া হচ্ছে না, তখন এ সরকারের সঙ্গে স্বৈরশাসকের পার্থক্য কী?”

এসব দাবিতে প্রয়োজনে প্রধানমন্ত্রীর দপ্তরে যাওয়ার কথাও বলেন নারায়ণগঞ্জের এ বিএনপি নেতা।