নিউ ইয়র্ক গেলেন ফখরুল

জাতীয় নির্বাচনের আগে ক্ষমতাসীনদের সঙ্গে মতভেদের মধ্যে যুক্তরাষ্ট্র সফরে গেলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকও নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2018, 12:54 PM
Updated : 12 Sept 2018, 05:49 PM

বুধবার প্রথম প্রহরে এমিরেটসের একটি ফ্লাইটে শাহজালাল বিমানবন্দর ছাড়েন ফখরুল। তার সঙ্গে এই সফরে রয়েছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল।

এই সফরে বিএনপি মহাসচিব নিউ ইয়র্কে জাতিসংঘ কর্মকর্তাদের এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে বিএনপি নেতাদের উদ্ধৃত করে সংবাদপত্রে খবর এসেছে।

জাতিসংঘমহসচিবের দপ্তরে যোগাযোগ করে জানা গেছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় (নিউ ইয়র্ক সময়)জাতিসংঘের রাজনৈতিক রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গেবিএনপি মহাসচিবের বৈঠকের সূচি নির্ধারিত রয়েছে।

আগামী ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচন আয়োজনের তোড়জোড় চললেও তাতে বিএনপির অংশগ্রহণ এখনও অনিশ্চিত।

বিএনপি সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠন এবং দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবি করলেও তাতে সাড়া দিচ্ছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এই অবস্থায় ফখরুলের এই সফর নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও সাংবাদিকদের প্রশ্নে প্রতিক্রিয়া জানিয়েছেন।

তিনি বুধবার সাংবাদিকদের বলেছেন, “তারা তো জাতিসংঘে অবিরাম অভিযোগ দিয়েই যাচ্ছে। দেশের বিরুদ্ধে অভিযোগ দিয়ে যাচ্ছে, নালিশ করছে। জাতিসংঘ কাউকে ডাকলে যাবে। কোনো সমস্যা থাকলে জাতিসংঘ জানতে পারে, কিন্তু আমাদের সিদ্ধান্ত আমরাই নেব।”

সংবিধান বহির্ভূত কোনো ‘প্রেসারের কাছে’ সরকার নতি স্বীকার করবে না বলেও জানিয়ে দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

বাংলাদেশে বিরোধপূর্ণ রাজনৈতিক দলগুলোকে সমঝোতায় আনতে ২০১৩ সালে জাতিসংঘ মহাসচিবের উদ্যোগে ঢাকায় এসেছিলেন সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। তিনি দফায় দফায় বৈঠক করলেও ব্যর্থ হয়ে ফিরে যান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক