বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখার চক্রান্ত করছে সরকার: ফখরুল

সরকার বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখার ‘আরেকটা চক্রান্ত’ করছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2018, 10:35 AM
Updated : 19 August 2018, 12:25 PM

জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রোববার প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপির মহাসচিব।

বিএনপি এক-এগারোর ষড়যন্ত্র করছে- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এ মন্তব্যের প্রতিক্রিয়ায় ফখরুল বলেন, “আওয়ামী লীগ চায় না বিএনপি নির্বাচনে আসুক। এজন্যই তারা বারা বার এক-এগারোর কথা বলে এবং সমস্যা তৈরি করে বিএনপিকে নির্বাচনে আসায় বাধার সৃষ্টি করছে।

“আমরা মনে করি, এটা (এক-এগারো প্রসঙ্গ)  আওয়ামী লীগের আরেকটা চক্রান্ত। এই চক্রান্তের মধ্য দিয়ে দেশে একটি বিশৃঙ্খলা সৃষ্টি করে গণতন্ত্রকে পুনরায় ফিরিয়ে আনার উদ্যোগকে তারা রুদ্ধ করতে চায়।”

একাদশ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে দলের অবস্থান সম্পর্কে বিএনপি মহাসচিব বলেন, “আমরা সুস্পষ্ট করে বলতে চাই, সকল বাধা অতিক্রম করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করে আমরা নির্বাচনের মাধ্যমে একটি জনগণের সরকার প্রতিষ্ঠা করতে অবশ্যই দৃঢ় প্রতিজ্ঞা।”

তিনি বলেন, “আপনারাই বলুন, বিএনপির এক-এগারো করার প্রয়োজনটা কী? আর এক-এগারোর সাথে বিএনপির তো কোনো সম্পর্ক নাই। বিএনপি তো এখন ড্রাইভিং সিটে নাই।

“ড্রাইভিং সিটে আছে তারা (সরকার)। এক-এগারো করার অভিজ্ঞতা তাদের, এক-এগারোর সুবিধাভোগী তারা। তারা এর মাধ্যমে ক্ষমতায় এসছে এবং তারা ওই অবৈধ সরকারকে সমর্থন করেছে শুধু নয়, তাদের সমস্ত কর্মকাণ্ডকে বৈধতা প্রদান করেছে। বিএনপিকে এর মধ্যে নিয়ে আসার মানে হচ্ছে তাদের কুমতলব আছে।”

ঈদে ঘরমুখো মানুষের যাত্রাপথে ব্যাপক যানজটের কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, “সরকার উন্নয়নের কথা বলছে। উন্নয়ন কী হচ্ছে? এটা তো আপনাদের টেলিভিশনের পর্দায়। ১৮/২০/২৪ ঘণ্টা লাগছে একটা জায়গায় যেতে। কোনো উন্নয়ন নাই। আছে দুর্ভোগ, ভোগান্তি।”

স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু ও সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েলের নেতৃত্বে নেতাকর্মীদের নিয়ে বেলা ১২টায় শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফখরুল। তারা প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনায় মোনাজাতেও অংশ নেন।

কোটা সংস্কার ও নিরাপদ সড়কের আন্দোলনে গ্রেপ্তারদের ঈদের আগেই মুক্তি দাবি করেন মির্জা ফখরুল।

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, আবুল খায়ের ভুঁইয়া, কেন্দ্রীয় নেতা শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, নাজিমউদ্দিন আলম, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, সাইফুল ইসলাম ফিরোজ, ইয়াসীন আলী, ফখরুদ্দিন রবিন, রেজাওয়ানুল হাসান রিয়াজ, এস এম জিলানি, নজরুল ইসলাম প্রমুখ শ্রদ্ধা নিবেদনে অংশ নেন।