তফসিলের আগে সংলাপ চাই: নজরুল

একাদশ নির্বাচনের তফসিল ঘোষণার আগে সংলাপের উদ্যেগে নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2018, 09:21 AM
Updated : 18 August 2018, 09:21 AM

তিনি বলেছেন, “বাংলাদেশের মানুষের ইচ্ছার প্রতিফলন যদি নির্বাচনে না হয়, তাহলে সেটা কোনো নির্বাচন নয়। সেই নির্বাচন হতে হলে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি ও অন্যান্য বিরোধী দলকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে।

“আমরা সরকারকে স্পষ্ট করে বলতে চাই, সেই পরিস্থিতি সৃষ্টি করতে হবে। অন্যান্য ন্যায্য দাবি মানতে হবে। আলোচনার মাধ্যমে ফয়সালা করতে হবে। তারপরেই নির্বাচনের তফসিল ঘোষণা। তারপরেই নির্বাচন।”

বিএনপির সংলাপের আহ্বান বরাবরই প্রত্যাখ্যান করে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচনের আগে নির্বাচন কমিশনও আর সংলাপ করবে না বলে ইঙ্গিত দিয়েছেন ইসি সচিব।

বিএনপি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবি জানিয়ে আসছে। নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবিও আছে তাদের। পাশাপাশি দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিও চাইছে তারা।

সংলাপ না হওয়ায় কোনো ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি হলে এর দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে বলে হুঁশিয়ারি দেন বিএনপি নেতা নজরুল।

তিনি বলেন, “একই খেলা বার বার হয় না। কাজেই সরকারকে বলতে চাই,  সম্মানজনক নিষ্ক্রমনের পথ, সন্মানজনকভাবে বেরিয়ে যাওয়ার পথ একটাই অবশিষ্ট আছে।”

নজরুল বলেন, “সুষ্ঠু নির্বাচন হলে সারা দেশে ওরা (আওয়ামী লীগ) পাবে আমাদের চার ভাগের এক ভাগ ভোট। সেই ভয়েই তারা নির্বাচন এমনভাবে করতে চায়, যেভাবে তাদের জেতা নিশ্চিত করে।”

ফখরুলের বক্তব্যের  ব্যাখ্যা

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অভিযোগের জবাবও দেন নজরুল ইসলাম খান।

তিনি বলেন, “আমাদের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার এক বক্তব্যে স্বাধীনতার কথা বলেছেন যে ফিরিয়ে আনতে হবে। এই কথার অর্থ এই না যে, আবার একাত্তর সালের মতো লড়াই করে ওই রকম স্বাধীনতা আমাদের আনতে হবে।

“বুঝতে হবে আপনাকে রাজনীতির ভাষা। এই স্বাধীনতার মানে হলো আপনার রাজনীতি করার স্বাধীনতা; গণতান্ত্রিক নির্বাচনের স্বাধীনতা; সুন্দর, সুস্থ ও নিরাপদে বেঁচে থাকার স্বাধীনতা।”

২০০৭ সালে ওবায়দুল কাদেরের বক্তব্য তুলে ধরে নজরুল বলেন, “উনি ওই সময়ে বলেছিলেন, বঙ্গভবনের অক্সিজেন বন্ধ করে দেবেন। অক্সিজেন বন্ধ হলে মানুষ বাঁচে? বঙ্গভবনে প্রেসিডেন্ট ছিলেন, তার কর্মকর্তা-কর্মচারীরা ছিল, সামরিক-বেসামরিক সদস্যরা ও তাদের পরিবারের সদস্যরা ছিলে। এখন কি আমরা বলব যে, উনি তাদেরকে হত্যা করার জন্য চেষ্টা করেছিলেন?”

কাদেরের উদ্দেশে নজরুল বলেন, “মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের অর্থ আপনাকে বুঝতে হবে। আমি যা বলব, তার অর্থ বুঝতে চাইবেন না, এটাকে বাঁকায়ে তেঁড়ায়ে আমার বিরুদ্ধে অভিযোগ আকারে নিয়ে আসার চেষ্টা কববেন, এগুলো হবে না।”

খালেদা জিয়ার মুক্তি দাবিতে জাতীয় প্রেস ক্লাবে ঢাকা মহানগর উত্তর জাতীয়তাবাদী শ্রমিক দলের এক আলোচনা সভায় বক্তব্য রাখেন নজরুল।

মহানগর উত্তরের সভাপতি জুলফিকার মতিনের সভাপতিত্বে এই আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুল করীম মজুমদার বক্তব্য রাখেন।