প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান ড. কামাল

কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবির আন্দোলনে আটক শিক্ষার্থীদের ঈদের আগে মুক্তির দাবি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে চান ড. কামাল হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2018, 06:50 PM
Updated : 17 August 2018, 07:12 PM

শুক্রবার বিকালে রাজধানীতে এক আলোচনা সভায় গণফোরামের সভাপতি এ আগ্রহের কথা জানান।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনি অবশ্যই বিশ্বাস করেন যে, আমি আপনার শুভাকাঙ্ক্ষী। এই ৮১ বছর বয়সে আপনার কাছে আবেদন করতে পারি, ছেলেদের ছেড়ে দেন। এরা যেন নিজেদের বাড়িতে গিয়ে ঈদ করতে পারে। এই উদারতা আপনি দেখাবেন। ক্ষুদ্র মানুষ হিসেবে আবেদন করছি, ওদের ছেড়ে দিন।

“প্রধানমন্ত্রী, আমি আপনার সঙ্গে দেখা করবো, করতে চাই। তিনি (প্রধানমন্ত্রী) অনেক ব্যস্ত, রাষ্ট্রের অভিভাবক হিসেবে কাজের চাপ থাকে উনার অনেক। তারপরও যদি ১০ মিনিট সময় দেন, তবে আপনার সঙ্গে দেখা করে কিছু কথা বলবো। কোটা সংস্কার এবং নিরাপদ সড়কের আন্দোলন নিয়ে আমাদের কিছু কথা লিখিত আকারে আপনার কাছে পাঠিয়ে দেব। আমি আশা করি, আমাদের কথাগুলো আমলে নেবেন।”

বাংলাদেশের অন্যতম সংবিধানপ্রণেতা সুপ্রিম কোর্টের প্রবীণ এই আইনজীবী বলেন, “ছাত্র-ছাত্রীরা কী চেয়েছে? তারা কোটা সংস্কার চেয়েছে। সংস্কার একটি ভালো শব্দ। বিশ্বের সব দেশেই সংস্কার একটি ভালো শব্দ।

“ক্ষমা চাওয়ার বিষয়ে বঙ্গবন্ধুর কাছে গেলে তিনিও ক্ষমা করে দিতেন। বঙ্গবন্ধুর কন্যার কাছে এর চেয়ে কম আশা করি না।”

তিনি বলেন, “হাতুড়ি দিয়ে যে পা ভেঙেছে, তার মানসিক চিকিৎসা করানো দরকার। পাগল না হলে- এই কাজ কেউ করতে পারে না। স্বাধীন বাংলাদেশে এটা যেন না ঘটে। “

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী বেশ কয়েকজন শিক্ষার্থী গ্রেপ্তার হওয়ার পর সম্প্রতি নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে সহিংসতা ও সোশাল মিডিয়ায় গুজব ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার হয়েছেন আরও কয়েকজন শিক্ষার্থী।

১৫ অগাস্ট বুধবার পর্যন্ত নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে সহিংসতা এবং সোশাল মিডিয়ায় উসকানি দেওয়ার ঘটনায় ঢাকার বিভিন্ন থানায় মোট ৫১টি মামলায় ৯৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ২৯ জুলাই বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীরা আন্দোলনে নামলে অচল হয়ে পড়ে ঢাকার সড়ক।

সপ্তাহব্যাপী এই আন্দোলনের শেষ দিকে আন্দোলনকারীদের উপর হামলা হয় কয়েকটি স্থানে। এরপর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও নামে সড়কে; তাদের সঙ্গে পুলিশের সংঘাতও বাঁধে। তখন বেশ কয়েকজন বিশ্ববিদ্যালয় ছাত্রকে গ্রেপ্তার করা হয়।

জাতীয় প্রেস ক্লাবে কনফারেন্স লাউঞ্জে জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে নিরাপদ সড়ক ও কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধ ও গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে এই আলোচনা সভা হয়।

আলোচনা সভায় গণস্বাস্থ্য সংস্থার ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট ফজলুর রহমান, ডাকসুর সাবেক ভিপি সুলতান মো. মনসুর, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, আওম শফিকউল্লাহ, মোশতাক আহমেদ ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আবম মোস্তফা আমীন বক্তব্য দেন।