ফখরুলের বক্তব্য কি রাষ্ট্রদ্রোহিতা নয়, প্রশ্ন কাদেরের

নিরাপত্তার জন্য আবার বাংলাদেশের স্বাধীনতার ডাক দেওয়ায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের রাষ্ট্রদ্রোহিতার বিচার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2018, 05:04 PM
Updated : 17 August 2018, 05:36 PM

শুক্রবার সন্ধ্যায় গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ১৭ অগাস্ট দেশজুড়ে সিরিজি বোমা হামলার প্রতিবাদ সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সমাবেশে বিএনপির মহাসচিব বলেন, “জনগণকে আহ্বান করব শুধু নিরাপদ সড়ক নয়, নিরাপদ বাংলাদেশের জন্য আপনারা এগিয়ে আসুন, আপনারা জেগে উঠুন এবং আবার দেশকে স্বাধীন করুন।”

সাংবাদিকরা এই বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে কাদের বলেন, “আমি প্রশ্ন রাখতে চাই এটা কি রাষ্ট্রদ্রোহিতার শামিল নয়? এর যদি বিচার করতে হয়, ফখরুলকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিচার করলে কি ভূল হবে? এধরনের কথা বলেও ফখরুল ইসলাম ‘স্টিল নাও’ আপনি অ্যারেস্টেড হননি, প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন রাষ্ট্রদ্রোহী কথা বলে।

“কোন স্বাধীনতা? পাকিস্তানে ইমরান সরকার এসেছে, মহাখুশি, না? মহা খুশি আপনারা। ফখরুল ইসলাম আলমগীর সাহেব, অচিরেই টের পাবেন কত ধানে কত চাল।”

এক-এগারো নিয়ে বিএনপি মহাসচিবের বক্তব্যের সমালোচনা করে কাদের বলেন, “আমরা নাকি সেই ওয়ান ইলাভেনের কথা বলছি। আলমগীর সাহেব এক-এগারোর পরিস্থিতি সৃষ্টি করার সব ধরনের ষড়যন্ত্র করছেন।

“এই কথা বলে রাখি, বাংলাদেশে আর এক-এগারোর পরিস্থিতি সৃষ্টি হবে না।জনগণ আপনাদের সব ধরনের চেষ্টা ব্যর্থ করে দেবে, এই ষড়যন্ত্র সফল হবে না।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “কারা কারা পেছন থেকে ষড়যন্ত্রে বাতাস দিচ্ছে আমরা জানি। ... বিএনপি মাঠে না থাকলেও দু-একটা মিডিয়ার মধ্যে এই আন্দোলন আছে। টার্গেট- হাসিনা সরকারকে উৎখাত করা।

“কিন্তু শেষ পর্যন্ত ইনশাআল্লাহ বাংলার জনগণ রুখে দাঁড়াবে।”

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে সমাবেশের আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান বক্তব্য দেন।