শোকের মাসে দুঃখ বাড়াবেন না: সরকারকে জাফরুল্লাহ

নিরাপদ সড়কের আন্দোলন থেকে গ্রেপ্তার শিক্ষার্থীদের মুক্তি দিয়ে তাদের নিয়মিত পড়াশোনার কাজ চালিয়ে যেতে সরকারকে সদয় হওয়ার আহ্বান জানিয়েছেন জাফরুল্লাহ চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2018, 10:58 AM
Updated : 13 August 2018, 10:58 AM

বিএনপি সমর্থক পেশাজীবী ফোরামের এই নেতা সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে বক্তব্যে এই আহ্বান জানান।

গণমাধ্যমকর্মী ও সাধারণ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে এবং গ্রেপ্তার শিক্ষার্থীদের মুক্তির দাবিতে বাংলাদেশ গণতান্ত্রিক সাংস্কৃতিক জোট এই কর্মসূচি পালন করে।

গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে সরব হয় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

সপ্তাহব্যাপী এই আন্দোলনের শেষ দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও তাদের সঙ্গে যোগ দিয়েছিল। ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকা, রামপুরা ও সায়েন্সল্যাব এলাকায় ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরে গ্রেপ্তার করা হয় অন্তত ২২ জন শিক্ষার্থীকে।

মানববন্ধনে জাফরুল্লাহ বলেন, নিরাপদ সড়কের নিশ্চয়তা ও সড়কে নানা অব্যবস্থাপনার সংস্কার চেয়ে ছাত্রদের আন্দোলনকে সরকার সঠিক বলে অভিহিত করেছে। প্রধানমন্ত্রী নিজেও শিক্ষার্থীদেরকে ওই আন্দোলনের জন্য প্রশংসা করেছেন।

“তবে কেন ২২ জন ছাত্রকে এই আন্দোলনের জন্য গ্রেপ্তার করে রাখা হল?”

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, আন্দোলনের শেষ দিকে ষড়যন্ত্রকারীরা ঢুকে দেশকে অস্থিতিশীল করার চেষ্টায় নেমেছিল। এদের ছাড় না দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর উদ্দেশে জাফরুল্লাহ বলেন, “এখন শোকের মাস (অগাস্ট) চলছে। শোকের মাসে জনগণের দুঃখ আর বাড়াবেন না। দয়া করে এই ছাত্রদেরকে মুক্তি দিয়ে, পড়াশোনায় নিয়মিত হওয়ার সুযোগ করে দিন।”

কোটা সংস্কার আন্দোলনকারীদের মধ্যে যারা গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন, তাদের মুক্তির দাবিও জানান জাফরুল্লাহ।

মানববন্ধনে বক্তব্যে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তিও দাবি করেন।