কোটা নিয়ে ছাত্রলীগ যেন বাড়াবাড়ি না করে: কাদের

কোটা সংস্কারের আন্দোলনকারীদের উপর হামলার সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের জড়িত থাকার কথা এতোদিন স্বীকার না করলেও তাদের ‘বাড়াবাড়ি’ না করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সতর্ক করেছেন বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 09:52 AM
Updated : 22 July 2018, 10:32 AM

রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় দলীয় সভানেত্রীর সতর্কবার্তার কথা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

কাদের বলেন, “একটি বিষয়ে আমরা কিছু অভিযোগ পেয়েছি যে, কোটা সংস্কারের আন্দোলনে ছাত্রলীগের নামে কিছু বাড়াবাড়ির অভিযোগ আমরা পেয়েছিলাম।

“কালকে সোহরাওয়ার্দী উদ্যানে আমাদের সভার শেষে নেত্রী শেখ হাসিনা পরিষ্কারভাবে আমার সামনে ছাত্রলীগ নেতাদের বলেছেন, ‘ছাত্রলীগের নামে যেন কোনো বাড়াবাড়ির অভিযোগ আর তিনি না পান; পরিষ্কারভাবে তাদের সতর্ক করে দেওয়া হয়েছে, যাতে ছাত্রলীগের নামে বাড়াবাড়ির কোনো অভিযোগ যেন আমাদের কাছে না আসে।”

কোটা সংস্কার নিয়ে সরকার কমিটি করার পর কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে সংবাদ সম্মেলন আহ্বান করে গত ৩০ জুন প্রথম হামলার শিকার হন আন্দোলনকারীরা।

এরপর সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে আন্দোলনকারীদের ওপর হামলা চলছে। এর মধ্যে রাজশাহীতে হাতুড়ি দিয়ে পিটিয়ে এক শিক্ষার্থীর পা ভেঙে দেওয়া হয়েছে, যে হামলায় ছাত্রলীগ নেতাদের দেখা গেছে।

হামলার পাশাপাশি আন্দোলনের সংগঠকদের অনেককে ইতোমধ্যে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের ওপর হামলা-মামলার প্রতিবাদ করতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে হামলার শিকার হয়েছেন একদল ছাত্র-শিক্ষক। এসব হামলায় ছাত্রলীগ জড়িত বলে অভিযোগ উঠে।

তবে ছাত্রলীগের পক্ষ থেকে বরাবর এই অভিযোগ অস্বীকার করে হামলার ঘটনাগুলোকে কোটা সংস্কার আন্দোলনকারীদের অন্তর্কোন্দলে ফসল বলে দাবি করা হয়।

ওবায়দুল কাদের (ফাইল ছবি)

এর মধ্যে গত রোববার আন্দোলনকারীদের ছাত্রলীগের হামলার অভিযোগের বিষয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, “দেখুন, ছাত্রলীগের এখন কমিটি নাই। ছাত্রলীগের সম্মেলনের পর এখনও কমিটি ঘোষিত হয়নি। ছাত্রলীগের নামে কি কেউ কিছু করেছে এখানে এটা আমাকে জেনে বলতে হবে। আমি শিওর না। ছাত্রলীগ নামধারী আছে কি না সেটা আমাদের দেখতে হবে।”