কার্লাইলকে ভারতে ঢুকতে না দেওয়ায় বিএনপি ‘বিস্মিত মর্মাহত’

খালেদা জিয়ার আইনি পরামর্শক ব্রিটিশ আইনজীবী লর্ড আলেকজান্ডার কার্লাইলকে ভারতে ঢুকতে না দেওয়ার ঘটনায় বিস্মিত ও মর্মাহত হয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 10:49 AM
Updated : 12 July 2018, 10:49 AM

দুপুরে এক বিবৃতিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “গতরাতে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আইনজীবী বৃটিশ ‘হাউজ অব লর্ডস’ এর সদস্য লর্ড কার্লাইলকে দিল্লি বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়ার খবর জেনে আমরা বিস্মিত হয়েছি। তাকে ভারতে প্রবেশ করতে না দেয়ায় আমরা মর্মাহত।”

“বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে মুক্তচিন্তা অনুশীলনের সাথে এই ঘটনা সামঞ্জস্যপূর্ণ নয় বলে আমরা মনে করি।”

খালেদার দণ্ড নিয়ে শুক্রবার নয়া দিল্লিতে ‘ফরেন করেসপন্ডেন্ট ক্লাবে’ সংবাদ সম্মেলন করার কথা ছিল কার্লাইলের।

কিন্তু বুধবার দিল্লি বিমানবন্দরে নামার পর ‘উপযুক্ত ভিসা নিয়ে না আসার’ কারণ দেখিয়ে তাকে ফেরত পাঠানো হয় বলে ভারতীয় গণমাধ্যমের খবর।

মির্জা ফখরুল ইসলাম বিবৃতিতে বলেন, “আমরা মনে করি যে, বাংলাদেশের অনির্বাচিত সরকার দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য অন্যায়ভাবে কারারুদ্ধ করে এদেশে গণতন্ত্র অনুশীলনে যে বাধা সৃষ্টি করেছে, তার প্রতিবাদ জানানোর জন্য বিশ্বখ্যাত আইনজীবী লর্ড কার্লাইল দিল্লিতে সংবাদ সম্মেলন করতে চেয়েছিলেন। বাংলাদেশ সরকার তাকে ভিসা না দেওয়ার কারণেই তিনি ভারতে আসতে চেয়েছিলেন। তাকে ভারতে প্রবেশ করতে না দেওয়ায় আমরা মর্মাহত।”

এতে আরও বলা হয়, “আমরা বিশ্বাস করি যে, বাংলাদেশে চলমান স্বৈরতান্ত্রিক দু:শাসনের বিরুদ্ধে জনগণের অব্যাহত আন্দোলনের প্রতি মুক্ত বিশ্বের সমর্থন থাকবে।”