নির্বাচন বাদ, আন্দোলন ছাড়া কোনো ভাবনা নয়: গয়েশ্বর

খালেদা জিয়া ও তারেক রহমানকে ‘রক্ষায়’ নির্বাচন বাদ দিয়ে শুধু আন্দোলনের বিষয়ে চিন্তা করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2018, 01:12 PM
Updated : 8 July 2018, 01:13 PM

রোববার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “সারা দেশের নেতাকর্মীদের বলব, যাকে ছাড়া বিএনপির অস্তিত্ব চিন্তা করা যায় না সেই নেত্রীকে জেলে রেখে আর পরবর্তী যে নিশানাটা রয়েছে তারেক রহমান, তাকে যদি আমরা রক্ষা না করতে পারি তাহলে এদেশে জাতীয়তাবাদী শক্তির যে কী দুরাবস্থা হবে, এদেশটির স্বাধীনতা-সার্বভৌমত্ব টিকবে কি না, গণতন্ত্র বাদ দেন।

“এই কথাটা বিবেচনায় রেখেই আমি বলব, যারাই নির্বাচন নিয়ে এসব কর্মে ব্যস্ত থাকতে চায় তাদের বিরত করতে হবে। আমাদের এই মুহূর্তে আন্দোলন ছাড়া কিছু নাই। যে কোনো নির্বাচনের পূর্বশর্ত একটি সফল আন্দোলন।”

‘নির্দলীয়-নিরপেক্ষ’ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে হলে আন্দোলনই একমাত্র পথ বলে মন্তব্য করেন গয়েশ্বর।

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, “চিকিৎসা নিয়ে যারা আইন দেখাচ্ছে তারা তাকে (খালেদা জিয়া) বিনা চিকিৎসায় ধুঁকে ধুঁকে মৃত্যুর দিকে ঠেলে  দিচ্ছে, এটা আমাদের বিবেচনায় রাখতে হবে।

“এই কারণে আমাদের প্রতিরোধের জন্য দ্রুত প্রস্তুতি দরকার আছে।”

সরকারের সমালোচনা করে বিএনপি নেতা গয়েশ্বর বলেন, “এই সরকার তো বেওয়ারিশ। কারণ জনগণ দ্বারা নির্বাচিত, জনগণ দ্বারা গঠিত- তাদেরকে সরকার বলা হয়। আজকে সরকার জনগণ দ্বারা নির্বাচিত হয় নাই। তাকে আমরা কি করে বৈধ সরকার হিসেবে স্বীকৃতি দেব?

“শুধু তাই নয়, তারা শক্তিশালী সরকারও নয়, দুর্বল সরকার। যদি সবল সরকার হত তাহলে তারা তরুণ শিক্ষার্থীদের ওপর এভাবে হামলা চালাত না, তারা যদি সবল হত গণতন্ত্রের সব পথ রুদ্ধ করতে পারতে না।”

খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে কেরানীগঞ্জ স্বেচ্ছাসেবক ফোরামের উদ্যোগে এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি সোহেল রানার সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, নিপুন রায় চৌধুরী, তমিজউদ্দিন মাস্টার প্রমুখ বক্তব্য রাখেন।