অনুমতি ‘মেলেনি’, ঢাকায় বিএনপির প্রতিবাদ সমাবেশ পেছালো

পুলিশের অনুমতি ‘না পাওয়ায়’ ঢাকার প্রতিবাদ সমাবেশের কর্মসূচি পিছিয়ে দিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2018, 08:00 AM
Updated : 5 July 2018, 08:32 AM

খালেদা জিয়ার জামিন স্থগিতের প্রতিবাদে বৃহস্পতিবার সারা দেশের সঙ্গে ঢাকাতেও এই সমাবেশ করার কথা ছিল।

কিন্তু ঢাকার কর্মসূচির জন্য শনিবার নতুন দিন ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, শনিবার বেলা ২টায় নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সামনে হবে তাদের এই প্রতিবাদ সমাবেশ হবে।

রিজভী বলেন, “সরকার দলীয় কর্মকাণ্ড ছাড়া আর কাউকে সভা-সমাবেশ কিংবা রাজনৈতিক কর্মকাণ্ড করতে দিচ্ছে না সরকার। রাজধানীতে পুলিশ নানা অজুহাতে  আজকের প্রতিবাদ কর্মসূচির অনুমতি দেয়নি।”

বৃহস্পতিবার ঢাকা ছাড়া সারাদেশে এ প্রতিবাদ কর্মসূচি পালিত হচ্ছে বলে জানান রিজভী।

খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে আগামী ৯ জুলাই ঢাকাসহ সারাদেশে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রতীক অনশন কর্মসূচি পালন করা হবে বলেও জানান রিজভী।

সমাবেশের ঘোষণা থাকায় সকাল থেকেই নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে  বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

পুলিশের জলকামান, সাঁজোয়া যান ও প্রিজন ভ্যানও দেখা যায় কার্যালয়ের কাছাকাছি।

খালেদা জিয়াকে জামিন না দেওয়ার ঘটনাকে ‘সরকারের মনোবাসনা পূরণের বর্ধিত প্রকাশ’ হিসেবে বর্ণনা করেন রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “আজো দুই মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে জামিন দেওয়া হয়নি। শেখ হাসিনার নির্দেশে তার সকল জামিনযোগ্য মামলায় বাধা দিচ্ছে সরকার।

“আইন-আদালত-বিচার-প্রশাসনসহ সবকিছু করায়ত্ত করে আওয়ামী লীগ দম্ভে ও গর্বে আত্মস্ফীত হয়ে উঠেছে। ন্যায়বিচারকে তারা বিলীন করে এক জড়ীভূত পরিবেশ তৈরি করেছে।”

খালেদা জিয়াকে ‘নির্বাচন থেকে দূরে রাখতে’ সরকার নতুন নতুন ‘নীল নকশা আঁটছে’ এবং এর বিএনপি নেত্রীর জামিন না হাওয়ায় তার প্রকাশ ঘটছে বলে মন্তব্য করেন রিজভী।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে তিনি হাসপাতালে ভর্তি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আরোগ্য কামনায় দেশবাসীর কাছে দোয়া চান।

বৃহস্পতিবার সকালে অসুস্থ বোধ করায় মির্জা ফখরুলকে গুলশানের ইউনাউটেড হাসপাতালে ভর্তি করা হয়।

সংবাদ সম্মেলনে রিজভী বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী কারাবন্দি শামসুর রহমান শিমুল বিশ্বাসকে ‘চিকিৎসা না দেওয়ার’ নিন্দা জানিয়ে অবিলম্বে তার সুচিকিৎসার দাবি জানান।

এছাড়া গত মঙ্গলবার সিলেট মহানগরে দলের সহসভাপতি সালেহ খসরু আহমেদের বাসায় পুলিশি তল্লাশি, চট্টগ্রাম জেলা দক্ষিণ শাখা বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক মুজিবুর রহমানকে কারাগারে পাঠানোর নিন্দা জানান তিনি।

অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, কেন্দ্রীয় নেতা এবিএম মোশাররফ হোসেন, শাহিন শওকত, রফিক শিকদার, ঢাকা মহানগর উত্তরের নেত্রী ফেরদৌসী আহমেদ মিষ্টি, শামীম পারভেজ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।