জনবিস্ফোরণ নির্দিষ্ট সময়ে: নজরুল

‘গণবিচ্ছিন্ন’ হয়ে পুলিশ ও প্রশাসনের উপর ‘ভর করে চলা’ আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে ‘জনবিস্ফোরণের’ আশায় আছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2018, 01:46 PM
Updated : 14 Oct 2018, 04:34 PM

সরকার হটাতে আন্দোলনে নেমে ব্যর্থ হওয়া দলটির এই নেতা বলছেন, সেই ‘জনবিস্ফোরণ ‘নির্দিষ্ট সময়ে’ ঘটবে।

বিএনপির প্রতি মানুষের কোনো আস্থা নেই বলে আওয়ামী লীগ নেতাদের বক্তব্যের প্রেক্ষাপটে মঙ্গলবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে ড্যাবের এক আলোচনা সভায় একথা বলেন নজরুল।

তিনি বলেন, আওয়ামী লীগের শাসনে গোটা দেশের মানুষ এখন ক্ষুব্ধ হয়ে আছে।

“চোখের সামনে দেখছে তারা। তাদের এই দেখার মাধ্যমে, আমাদের মিডিয়া যেসব প্রচার করছে সেগুলোর মাধ্যমে, ফেইসবুক ও সোশাল মিডিয়ায় যা আসছে, তার মাধ্যমে জনগণের মধ্যে সেই ক্ষোভ সেই বিক্ষোভ- এটা তৈরি হচ্ছে, সৃষ্টি হচ্ছে। নির্দিষ্ট সময়ে একটা বিস্ফোরণ হবে ইনশাল্লাহ।”

সরকারের ‘জনবিচ্ছিন্নতার’ নজির হিসেবে নজরুল বিএনপিকে সমাবেশ করতে না দেওয়া এবং সাম্প্রতিক সিটি করপোরেশন নির্বাচনগুলো দেখান।

নজরুল ইসলাম খান (ফাইল ছবি)

তিনি বলেন, “আমরা যখনই কোনো আন্দোলন করি আমাদের প্রতিপক্ষে কিংবা বিপক্ষে আওয়ামী লীগ দাঁড়ায় না। আমাদের সামনে এসে দাঁড়ায় পুলিশ, র‌্যাব ও বিজিবি। অর্থাৎ এই সরকার জনগণের সরকার নাই, এই সরকার প্রশাসন ও পুলিশের সরকার হয়ে গেছে।

“এই যে বিভিন্ন নির্বাচনে তারা (সরকার) অন্যায়ভাবে জয় ছিনিয়ে নিচ্ছে, সেটা কিন্তু তাদের দলের লোকদের নিয়ে না, সেটা করছে  প্রশাসন ও পুলিশকে দিয়ে।”

আলোচনা সভায় বক্তাদের কাছ থেকে সরকারবিরোধী জোরদার আন্দোলনের আহ্বান শুনে বিএনপি নেতা বলেন, “আপনারা বলেছেন যে জাতীয় ঐক্য গড়ে তোলা দরকার এই সরকারের বিরুদ্ধে। আমরা সেই চেষ্টা করছি।

“আপনারাই বলেছেন, ফাইনাল খেলা কিন্তু নভেম্বর-ডিসেম্বরের দিকে হবে। ওই খেলায় জিততে হবে না? এখন আমাকে সিদ্ধান্ত নিতে হবে, আমি এই খেলাটা কবে শুরু করব?  যাতে করে নভেম্বর-ডিসেম্বর পর্যন্ত ওই খেলায় আমি টিকে থাকতে পারি।”

তিনি বলেন, “সিদ্ধান্ত নেওয়ার জন্য যে প্রস্তুতি সেই প্রস্তুতি ড্যাব যেমন নিচ্ছে, অন্যান্য পেশাজীবী সংগঠনকে নিতে হবে, আমার দলের সব জেলায় নিতে হবে, অঙ্গসংগঠনের নিতে হবে। সেটা নিয়েই তো এই খেলায় নামতে হবে।”

রাজপথে নামতে সবাইকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে নজরুল বলেন, “এবার প্রতিরোধ করার দিন, এবার বিজয় হওয়ার দিন আমাদের।”

অধ্যাপক সিরাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে, ড্যাবের যুগ্ম মহাসচিব রফিকুল ইসলাম বাচ্চুর পরিচালনায় আলোচনা সভায় ড্যাবের মহাসচিব অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, উপদেষ্টা অধ্যাপক আবদুল মান্নান মিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাক রহিম স্বপন, অধ্যাপক মো. সাহাবুদ্দিন, অধ্যাপক আমিনুল হক, ছড়াকার আবু সালেহ বক্তব্য রাখেন।