ব্রাজিল-আর্জেন্টিনায় ভাগ আওয়ামী লীগও

বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা যখন বিশ্বজুড়ে, তখন তা ছুঁয়েছে বাংলাদেশে রাজনীতিকদেরও।

কাজী মোবারক হোসেন নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2018, 05:30 AM
Updated : 30 June 2018, 05:38 AM

রাশিয়া বিশ্বকাপের খেলাগুলো তো দেখছেনই, সেই সঙ্গে নিজ নিজ দলের সমর্থনে গলা ফাটাচ্ছেনও অনেকে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে দেখা যায়, ব্রাজিল ও আর্জেন্টিনার প্রতিই সমর্থন বেশি। এর বাইরে কয়েকটি দলের সমর্থক থাকলেও তা খুব কম।

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রাজিলকে সমর্থনের কথা এর আগে প্রকাশ পেলেও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তা রাখতে চান গোপন।

ওবায়দুল কাদেরের কাছে পছন্দের দলের কথা জানতে চাইলে তিনি তা প্রকাশ করতে রাজি হননি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক রাখঢাক না করেই আর্জেন্টিনাকে সমর্থনের কথা জানান। তিনি খেলা দেখেন। আর্জেন্টিনার খেলার দিন নিজেকে ‘ফ্রি’ রাখার চেষ্টা করেন বলেও জানান রাজ্জাক।

ক্ষমতাসীন দলের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য ফারুক খানের সমর্থন জার্মানির প্রতি, কিন্তু গতবারের চ্যাম্পিয়ন দলটি এবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ ব্রাজিলের সমর্থক। কেন- উত্তরে তিনি বলেন, “আধুনিক ফুটবলের ব্রাজিল, ব্রাজিলের খেলায় ছন্দ আছে। আমি অনেক আগে থেকে ব্রাজিলের সাপোর্টার।”

আরেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক আবার আর্জেন্টিনার সমর্থক। যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমানও আর্জন্টিনার সমর্থক। 

আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বেলজিয়ামের সমর্থক। তবে তার ছেলে আর্জেন্টিনার সমর্থক বলে জানান তিনি।

দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ সমর্থন করছেন এশিয়ার দেশ জাপানকে। “জাপান বরাবরই ভালো খেলে। তাদের খেলা আমার কাছে ভালো লাগে,” বলেন তিনি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ব্রাজিলের সমর্থক।

আরেক সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান চৌধুরী নওফেল আবার সাথারণ সম্পাদক কাদেরের মতোই লুকিয়ে রাখতে চান সমর্থন। তবে ইঙ্গিত দিয়েছেন, আর্জেন্টিনা ও ব্রাজিলের মধ্যে একজনকে তার সমর্থন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শহীদ ডা. ফজলে রাব্বী হলে আর্জেন্টিনার, ব্রাজিল ও জার্মানির পতাকা। ছবি: আব্দুল্লাহ আল মমীন

সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল ও তার স্ত্রী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল দুজনই আর্জেন্টিনার সমর্থক।

বিশ্বকাপের খেলা দেখলেও বাংলাদেশ নেই বলে নির্দিষ্ট কোনো দলের প্রতি সমর্থন নেই বলে জানালেন সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, “যারা এখনও কাপ নিতে পারেনি আমি এদের মধ্যে যে ভালো খেলবে তাকে সাপোর্ট করব।”

আওয়ামী লীগের জোট শরিক দলগুলোর মধ্যে ওয়ার্কার্স পাটির সভাপতি ও সমাজ কল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের সমর্থন ব্রাজিলের দিকে। তার ভাষায়, তিনি এই দলের ‘পুরনো সমর্থক’।

ঈদের ছুটিতে ট্রেনের ছাদে করে বাড়ি ফেরার পথেও প্রিয় দলের পতাকা হাতে এই ভক্ত। ছবি: মোস্তাফিজুর রহমান

মেননের মতোই ব্রাজিলের পুরনো সমর্থক জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, যিনি নিজেও এক সময়র ফুটবল খেলতেন।

জাসদের আরেক অংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সমর্থন ব্রাজিল ও জার্মানির প্রতি। তার একটি দেশ বিদায় নিলেও অন্যটি রয়েছে।

সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া জানান, তিনি অনেক আগে থেকেই আর্জেন্টিনার সমর্থক।

তরীকত ফেডারেশনের চেয়ারম্যন নজিবুল বশর মাইজভাণ্ডারী সারাজীবন ব্রাজিলকে সমর্থন করে গেলেও তার স্ত্রী-সন্তানসহ বাসার সবাই আর্জেন্টিনার সমর্থক বলে জানান তিনি।