তল্পিবাহক ইসি থাকা না থাকা সমান: মওদুদ

গাজীপুর সিটি নির্বাচন নিয়ে একজন সাবেক সিইসির ‘উদ্বেগের’ কথা জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, নির্বাচন যেভাবে হচ্ছে তাতে এখনকার নির্বাচন কমিশন থাকা আর না থাকার মধ্যে পার্থক্য কিছু নেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 12:24 PM
Updated : 29 June 2018, 12:24 PM

শুক্রবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “একে (ইসি) দিয়ে কোনো স্বাধীন, অবাধ, নিরপেক্ষ নির্বাচন করা সম্ভবপর নয়; সেটা তারা প্রমাণ করে দিয়েছে খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের মধ্য দিয়ে।”

গাজীপুরের সিটি নির্বাচনে স্থগিত হওয়া নয়টি কেন্দ্র বাদে বাকি ৪১৬টি কেন্দ্রে কোনো অনিয়ম হয়নি বলে নির্বাচন কমিশন দাবি করে এলেও বিএনপির অভিযোগ, সেখানে ‘ভোট জালিয়াতির মহোৎসব’ হয়েছে। গত মঙ্গলবার ওই নির্বাচনে বিএনপির প্রার্থীকে বিপুল ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী জাহাঙ্গীর আলম।

বিএনপি নেতা মওদুদের দাবি, তার প্রতিবেশী একজন সাবেক প্রধান নির্বাচন কমিশনারও গাজীপুরের নির্বাচন নিয়ে তার কাছে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে ‘বিব্রত করতে চান না’ বলে ওই সাবেক সিইসির নাম প্রকাশ করেননি তিনি।

মওদুদ বলেন, “আমি তো এখন গৃহহীন, একটা ছোট জায়গায় থাকি। সেখানে ওই বিল্ডিংয়ে একজন সাবেক প্রধান নির্বাচন কমিশনার থাকেন। নাম বলব না কারণ আমি তাকে বিব্রত করতে চাই না।

“আমি গাড়িতে উঠার সময় উনি বললেন, গাজীপুরে এটা কী হল?... গাজীপুরে তো কোনো নির্বাচন হয় নাই। এভাবে  কীভাবে নির্বাচন হবে, কীভাবে দেশ চলবে, কীভাবে গণতন্ত্র ফিরে আসবে? এটার তার ছিল উদ্বেগ।”

নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, “আগেও বলেছি এটা একটা তল্পিবাহক, একটা আজ্ঞাবহ প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানকে সংবিধানে যে অধিকার ও ক্ষমতা দেওয়া হয়েছে সেই ক্ষমতা, শক্তি বা সাহস বর্তমান কমিশনের নাই।”

আগামী সাধারণ নির্বাচনের আগে ইসি পুনর্গঠনের দাবি জানিয়ে মওদুদ বলেন, “এই নির্বাচন কমিশন রাখা না রাখা, থাকা না থাকা একই ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।”

নির্বাচন কমিশনকে নিয়ে অভিযোগ করলেও আসন্ন তিন সিটির নির্বাচনে বিএনপির অংশ নেওয়ার সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখাতে গিয়ে দলের মহাসচিব মির্জা ফখরুলের সুরেই কথা বলেন স্থায়ী কমিটির সদস্য মওদুদ।

তিনি বলেন, “দলীয় সরকারের অধীনে যে নির্বাচন নিরপেক্ষ অবাধ ও ‍সুষ্ঠু হয় না- সেটা আমরা জাতির কাছে প্রমাণ করতে পারব এবং এটা প্রমাণিত করার জন্যই এই তিনটি সিটি নির্বাচনে আমরা অংশ গ্রহণ করছি।”

জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে জিয়া সাংস্কৃতিক সংগঠনের (জিসাস) এর ‍উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই আলোচনা সভা হয়। অনুষ্ঠানে কারাবন্দি খালেদা জিয়ার ওপর লেখা একটি গানের সিডি উন্মোচন করা হয়।

মওদুদ আহমদ বলেন, ‘‘আইনি প্রক্রিয়ার বাইরে বেগম খালেদা জিয়ার মুক্তির একটাই পথ সেটা হলো রাজপথ। সেজন্য প্রস্তুতি গ্রহণ করুন।’’

সংগঠনের সভাপতি আবুল হাশেম রানার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল আজীম, সহ ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট দীপেন দেওয়ান, সহ সাংস্কৃতিক সম্পাদক মনির খান, সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ প্রমুখ।

আরও খবর