ভোট দিন আগে-ভাগে: গাজীপুরবাসীর প্রতি বিএনপি

কারচুপির আশঙ্কা প্রকাশ করে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের দিনের শুরতেই ভোট দেওয়ার আহ্বান জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 04:15 PM
Updated : 24 June 2018, 04:15 PM

ঢাকার পাশের নগরীটিতে ভোটগ্রহণের দুদিন আগে রোববার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “আমি আপনাদের মাধ্যমে গাজীপুরবাসীকে আহ্বান জানাতে চাই, আপনাদের যে অধিকার, সাংবিধানিক অধিকার, ভোটের অধিকার, প্রয়োগ করুন।

“সমস্ত বাধা-বিপত্তি উপেক্ষা করে আপনারা ভোট কেন্দ্রে যান, ভোটকেন্দ্রে সকাল থেকেই যান এবং গিয়ে আপনাদের ভোটের অধিকারকে প্রয়োগ করুন।”

এদিন সকালেই গাজীপুরে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার অভিযোগ করেন, ভোট কারচুপির নানা ষড়যন্ত্র হচ্ছে।

গাজীপুরে সুষ্ঠু ভোট হলে ধানের শীষ প্রতীকের প্রার্থী হাসান সরকার লক্ষ্যধিক ভোটে বিজয়ী হবেন বলে মনে করেন বিএনপি মহাসচিব।

গাজীপুরের নির্বাচন দেখে রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া-না নেওয়ার সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

“আমরা আগেই বলেছি, গাজীপুর সিটি নির্বাচন ইসির জন্য টেস্ট কেইস। আমরা এই নির্বাচনটি দেখে আমাদের বক্তব্য রাখব।”

সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে ইসির প্রতি আহ্বান জানান তিনি। সঠিক সংবাদ পরিবেশনের জন্য গণমাধ্যমের প্রতিও তিনি আহ্বান জানান।

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, “গাজীপুরে সবগুলো কেন্দ্রে আমরা এজেন্ট নির্ধারিত হয়েছে। একজন নয়, তিন-চার জন করে।

“এখন তারা থাকতে পারবে কি না, এটা তো নির্ভর করবে নির্বাচন কমিশনের নিরপেক্ষতার ওপরে। সরকারি দল জরবদস্তিতে সবাইকে বের করে দেবে কি না তার উপর।”

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “গাজীপুরে আমি গতকাল গিয়েছিলাম। আমি যেটা প্রত্যক্ষ করেছি, আওয়ামী লীগের পক্ষ থেকে আসলে নেতা-কর্মীরা নির্বাচনটা পরিচালনা করছে না, আওয়ামী লীগের পক্ষ থেকে এটা পরিচালনা করছেন ওখানকার এসপি। তার অধীনে যে পুলিশ ফোর্স, ডিবি আছে, তারা এটা পরিচালনা করছে।

“গতকাল যখন আওয়ামী লীগের প্রার্থী পুলিশের গাড়িতে করে ঘুরে বেড়াচ্ছেন, তখন ওখানকার এসপির দায়িত্বটা কী ছিল? নির্বাচন কমিশনের দায়িত্ব কী ছিল? কেউ কি এসপিকে জিজ্ঞাসা করেছেন, আপনার পুলিশের গাড়িতে করে সরকারি দলের প্রার্থী ঘুরে বেড়াচ্ছেন? মনে হচ্ছে  প্রার্থী আওয়ামী লীগের নন, এসপি নিজেই  প্রার্থী।”

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার, রফিকুল ইসলাম মিয়া, আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুল কাইয়ুম, গাজীপুর জেলা সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি উপস্থিত ছিলেন।

‘প্রেম না হলে রাজনীতি হবে না’

নির্বাচনকালীন সরকার নিয়ে বিএনপির সঙ্গে ‘প্রেম নয়’ – আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবাদুল কাদেরের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব ফখরুল বলেন, “আমি জানি, উনি (ওবায়দুল কাদের) ভালো কবিতা লিখতেন একসময়, তার বেশ কিছু কবিতা বেরিয়েছিল। আমরা জানি যে, ভালো কবিতা তারাই লেখেন, যারা প্রেম করেন। প্রেমবিহীন কবিতা হয় না।  প্রেম না হলে কিন্তু কবিতা-গল্প-সংস্কৃতি আসে না।

“প্রেম না হলে তো রাজনীতিও করা যাবে না। মানুষের প্রতি ভালোবাসা,দেশের প্রতি ভালোবাসা সেটাও করা যাবে না। সুতরাং প্রেম তো করতেই হবে। ওবায়দুল কাদের সাহেবকেও প্রেম করতে হবে জনগণের সঙ্গে।”