বিএসএমএমইউতে যেতে রাজি নন খালেদা: আইজি প্রিজন্স

চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে যেতে খালেদা জিয়া রাজি না হওয়ায় তাকে নেওয়া যায়নি বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

কামাল তালুকদার জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2018, 05:27 AM
Updated : 12 June 2018, 05:27 AM

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) সৈয়দ ইফতেখার উদ্দিন মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, বিএনপি চেয়ারপাসন ইউনাইটেড হাসপাতাল ছাড়া অন্য কোথাও চিকিৎসা নিতে রাজি নন।

সৈয়দ ইফতেখার সোমবার জানিয়েছিলেন, বিএনপি চেয়ারপারসন ‘রাজি থাকলে’ মঙ্গলবারই তাকে বিএসএমএমইউতে নেওয়া হবে।

তার কথা অনুযায়ী, মঙ্গলবার সকাল ৮টা থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের কারাগারে সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক প্রস্তুতি দেখা যায়। 

কারাগার সংলগ্ন মাক্কুশা মাজারের সামনে পুলিশ অবস্থান নেয়। গণমাধ্যমকর্মীদেরও কারাগারের প্রধান ফটকের দিকে যেতে দেওয়া হচ্ছিল না।

প্রধান ফটকের সামনে অবস্থান নেয় পুলিশের দুটি প্রটেকশন গাড়ি, র‌্যাবের একটি গাড়ি। কারা ফটকের সামনে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের তৎপরতাও ছিল চোখে পড়ার মতো।

কারাফটকের এই চিত্র সোমবারের

তবে সকাল সাড়ে ১০টার দিকে একে একে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চলে যেতে থাকে। গাড়িগুলোও সরে যায়। এই বিষয়ে কথা বলতে চাইলে কোনো বাহিনীর কোনো কর্মকর্তা মুখ খুলতে চাননি।

তবে চলে যাওয়ার সময় পুলিশের বিশেষ শাখার (এসবি) এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা মেসেজ পেয়েছি যে আজ প্রোগ্রাম হচ্ছে না।”

এর কিছুক্ষণ পর কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার বেরিয়ে এলে তার কাছে বিষয়টি নিয়ে সাংবাদিকরা জানতে চান।

তিনি বলেন, “আজ সকাল ১১টায় বিএসএমএমইউতে উনার নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু উনার অনীহার কারণে আজ উনাকে নেওয়া হচ্ছে না।”

কী কারণে অনীহা- জানতে চাইলে সৈয়দ ইফতেখার বলেন, “গতকাল উনার সঙ্গে কথা বলেছি, আজও উনাকে জানানো হয়েছে যে বিএসএমএমইউতে উনার বেস্ট চিকিৎসা হত। কিন্তু উনি ইউনাইটেড ছাড়া অন্য কোথাও চিকিৎসা নিতে ইচ্ছুক নন।”

৭৩ বছর বয়সী খালেদা জিয়া দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার পর থেকে চার মাস ধরে পুরান ঢাকার পরিত্যক্ত এই কারাগারে একমাত্র বন্দি হিসেবে রয়েছেন।

তিনি একবার অসুস্থ হয়ে পড়লে গত এপ্রিলের শুরুতে তাকে একবার বিএসএমএমইউতে নিয়ে এক্স রে করানো হয়েছিল।

এক্স রে করাতে গত এপ্রিলে বিএসএমএমইউতে নেওয়া হয় খালেদা জিয়াকে (ফাইল ছবি)

গত ৫ জুন তিনি হঠাৎ করে কারাগারে ‘মাথা ঘুরে’ পড়ে গেলে তার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হয়ে ওঠে বিএনপি; তাকে দেখতে গত শনিবার কারাগারে যান তার ব্যক্তিগত চারজন চিকিৎসক।

খালেদার ‘মাইল্ড স্ট্রোক’ হয়েছে ধারণা করে তাকে পরীক্ষা-নিরীক্ষার জন্য ইউনাইটেড হাসপাতালে নেওয়ার সুপারিশ করেন তারা। বিএনপিও তাদের নেত্রীকে ইউনাইটেড হাসপাতালে নেওয়ার দাবি জানিয়ে আসছে।

কারা কর্তৃপক্ষ বলছে, কারাবিধি অনুযায়ী বন্দিদের বেসরকারি হাসপাতালে নেওয়ার সুযোগ নেই, নিতে হবে সরকারি হাসপাতালেই।

তবে সরকার অনুমতি দিলে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে পারেন বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার।

সেক্ষেত্রে খালেদা জিয়ার ইচ্ছার কথা কি সরকারকে জানাবেন- সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “না, এটা উনাকেই (খালেদা) লিখিত আবেদন করতে হবে। উনার আবেদন পেলে তখন আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানাব।”