‘বন্দুকযুদ্ধে’ একরামের মৃত্যু খতিয়ে দেখা হবে: কাদের

মাদকবিরোধী অভিযানে কক্সবাজারে কথিত বন্দুকযুদ্ধে টেকনাফের পৌর কাউন্সিলর একরামুল হকের মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2018, 08:25 AM
Updated : 2 June 2018, 10:22 AM

একরামের মৃত্যুর সময়কার একটি অডিওটেপ ফাঁস হওয়ার পর ব্যাপক আলোচনার মধ্যে শনিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নারীদের জন্য ‘দোলনচাপাঁ’ বাসের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে একথা জানান তিনি।

চলমান মাদকবিরোধী অভিযানে শতাধিক মৃত্যুর ঘটনা নিয়ে ইতোমধ্যে প্রশ্ন তুলেছে মানবাধিকার সংগঠনগুলো। টেকনাফের যুবলীগ নেতা একরামের পরিবার অভিযোগ করেছে, তাকে ধরে নিয়ে হত্যা করা হয়েছে।

উপজেলা যুবলীগের সাবেক সভাপতি একরামুল হকের বন্দুকযুদ্ধে মৃত্যু নিয়ে উঠেছে প্রশ্ন

একরামের মৃত্যু নিয়ে বিতর্ক চলমান মাদকবিরোধী অভিযানকে প্রশ্নের মুখোমুখি করল কি না- সাংবাদিকদের এ প্রশ্নে কাদের বলেন, “একরাম আমাদের পার্টির একজন কর্মী। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী একটা বক্তব্য দিয়েছেন। এরপর আমার মনে হয় কিছু বলা উচিৎ নয়। তথ্য প্রমাণ ছাড়া আমি কিছু বল‌তে পারছি না।

“একরামুল হ‌কের বিষয়টি খ‌তি‌য়ে দেখা হ‌চ্ছে। য‌দি সে নিরাপরাধ হয় তাহ‌লে দো‌ষি‌দের আই‌নের আওতায় এনে বিচার করা হবে। ‌কিন্তু যেই অপরাধী হোক না কেন, সরকার কাউ‌কে ছাড় দেবে না।”

তিনি ব‌লেন, “প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, এ অভিযানে যদি কোনো নিরীহ মানুষ হয়রানির শিকার হয়, তাহলে অবশ্যই তদন্ত করে যারা এ অভিযানের সঙ্গে জড়িত, তাদেরকেও এখানে রেহাই দেওয়া হবে না।”

একরামের মৃত্যুর পেছনে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল কাজ করেছে কি না- এই প্রশ্নে কাদের বলেন, “এখানে অভ্যন্তরীণ কোন্দলের আলামত আমরা পাইনি।”

তবে দুই-একটি ঘটনায় ভুল হলেও পুরো অভিযান প্রশ্নবিদ্ধ হবে বলে মনে করেন না কাদের।

“এ ধরনের অভিযানে দুই-একটা ভুল হতেই পারে।”

এই অভিযানের সমালোচনাকারীদের অন্য ‘মতলব’ রয়েছে বলে মনে করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

“এ ধরনের একটা বড় কাজে, যা দেশের সর্বস্তরে প্রশংসা কুড়িয়েছে। এখন একটি মতলবী মহল এর বিরোধিতা করছে স্রেফ রাজনৈতিক কারণে। রাজনৈতিক বিরোধিতার খাতিরেই বিরোধিতা হচ্ছে। সরকারের প্রতিপক্ষরাই বিরোধিতা করছে।”

তিনি বলেন, “আজকে যারা সমালোচনা করে এ অভিযানকে প্রশ্নবিদ্ধ করতে চান, তারা কিন্তু মাদক নিয়ে একটা কথাও উচ্চারণ করেন নাই।”

বেসরকারি প্রতিষ্ঠান র‌্যাংগস গ্রুপ রাজধানীতে নারীদের জন্য বাস সার্ভিস ‘দোলনচাঁপা’ চালু করেছে। বাসটি মিরপুর ১২ নম্বর থেকে ফার্মগেইট, শাহবাগ, গুলিস্তান হয়ে মতিঝিল যাবে।

অনুষ্ঠানে র‌্যাংগস গ্রুপের চেয়ারম্যান আবদুর রউফ চৌধুরী, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, র‌্যাংগস মটরসের ব্যবস্থাপনা পরিচালক সোহান রউফ চৌধুরী উপস্থিত ছিলেন।