মাদক নির্মূল চাইলে আগে ‘ঘরের লোকদের’ ধরুন: ফখরুল

মাদকবিরোধী অভিযানের নামে ‘বিচার বহির্ভূত হত্যাকাণ্ড’ না ঘটিয়ে ‘ঘরের লোকদের’ আগে ধরতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 02:24 PM
Updated : 21 May 2018, 02:24 PM

মাদক নির্মূলে প্রধানমন্ত্রীর নির্দেশের পর আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে কথিত ‘বন্দুকযুদ্ধে’ বেশ কয়েকজন মারা পড়ার মধ্যে সোমবার ঢাকায় এক ইফতার অনুষ্ঠানে বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

বিএনপি মহাসচিব বলেন, “মাদক দমন  অভিযান হচ্ছে, ভালো কথা। সবার আগে নিজের ঘরের মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার করুন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।

“আপনাদের কক্সবাজারের টেকনাফের এমপি, তাকে তো জামিন দিয়ে দিয়ে ছেড়ে দিয়েছেন। তিনি মহানন্দে এই ব্যবসা শুরু করেছেন। একজন-দুইজন নয়, প্রায় প্রত্যেকটি জায়গায় তাদেরকেই আজকে আপনারা (সরকার) ছেড়ে দিয়েছেন, যারা এই ব্যবসার সঙ্গে জড়িত।”

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে যারা মারা পড়ছেন, তারা অভিযানের সময় বন্দুকযুদ্ধে নিহত হন বলে কর্মকর্তাদের দাবি।

তবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব, যিনি এর আগে তার দলের নেতা-কর্মীদের একইভাবে হত্যার অভিযোগ তুলে আসছিলেন।

ফখরুল বলেন, “আমরা অবশ্যই চাই যে দেশ মাদকমুক্ত হোক, আমরা অবশ্যই চাই যে, যারা মাদক ব্যবসার সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় নিয়ে এসে বিচারের ব্যবস্থা করা হোক। কিন্তু তার অর্থ এই নয় যে বিনা বিচারে মানুষকে হত্যা করা হবে।”

তিনি বলেন, “গোটা দেশে এই ক্রসফায়ারের নামে বিচার বহির্ভূতভাবে বহু বিরোধী পক্ষকে হত্যা করা হয়েছিল।  আপনারা দেখেছেন, কীভাবে গুম করা হয়েছে। ইলিয়াস আলীকে খুঁজে পাওয়া যায়নি, চৌধুরী আলমকে খুঁজে পাওয়া যায়নি। ৫/৬ বছর পার হয়ে গেছে, এরকম অসংখ্য  মানুষকে খুঁজে পাওয়া যায়নি।”

মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অন্যায়ভাবে’ কারাগারে বন্দি করে রাখা হয়েছে বলে অভিযোগ করেন ফখরুল।

“বিচারের নামে যা খুশি, তাই করছেন। ৩৬টি  মামলা করা হয়েছে তার বিরুদ্ধে, তাতে যেসব অভিযোগ আনা হয়েছিল বাসে আগুন দিয়েছেন, গাড়ি জ্বালিয়ে দিয়েছেন ইত্যাদি। এই মামলাগুলো যখন হাই কোর্টে জামিনের জন্য এসেছে, সেখানে গিয়ে অ্যাটর্নি জেনারেল বাধা প্রদান করেছে।”

দেশের অর্থনীতি ও আর্থিকখাতে দুর্নীতি, মেগা প্রকল্পের নামে লুটপাট, শিক্ষা ব্যবস্থার অনিয়ম তুলে ধরে এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

জাতীয় ক্রীড়া পরিষদ ভবনের ‘পুস্পদাম রেস্টুরেন্টে’ ২০ দলীয় জোটের অন্যতম শরিক খেলাফত মজলিশের ইফতার অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফখরুল।

অনুষ্ঠানের শুরুতে সংগঠনের মহাসচিব অধ্যাপক আহমেদ আবদুল কাদের ও নায়েবের আমীর মাওলানা শফিক উদ্দিন স্বাগত বক্তব্য রাখেন।

খেলাফত মজলিশের নায়েবে আমির সৈয়দ মজিবুর রহমানের সভাপতিত্বে ইফতারে বিএনপি নেতা সৈয়দ মেহেদী আহমেদ রুমি, মজিবর রহমান সরওয়ার, জামায়াতে ইসলামীর মিয়া গোলাম পরওয়ার, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুর রকীব, এলডিপির রেদোয়ান আহমেদ, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, মোস্তাফিজুর রহমান মোস্তফা, জাতীয় পার্টির (কাজী জাফর) আহসান হাবিব লিংকন, লেবার পার্টির দুই অংশের মোস্তাফিজুর রহমান ইরান, এমদাদুল হক চৌধুরী, শামসুদ্দিন পারভেজ, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম চৌধুরী, ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, মুসলিম লীগের শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ, জমিয়তে উলামায়ে ইসলামের শেখ মুজিবর রহমান, খেলাফত আন্দোলনের মাওলানা মাওলানা জাফরুল্লাহ খান উপস্থিত ছিলেন।

সাংবাদিক মহিউদ্দিন আলমগীর, মোস্তফা কামাল মজুমদার, আবদুল হাই শিকদার, অ্যাডভোকেট বদরুদ্দোজা বাদল, অধ্যাপক আবদুল লতিফ মাসুম, অধ্যাপক মোজাহিদুল ইসলাম, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, সহসভাপতি বাসির জামাল ইফতারে অংশ নেন।

ইফতারের আগে কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি এবং খেলাফত মজলিশের অসুস্থ আমির অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ ইসহাকের আরোগ্য কামনায় বিশেষ মোনাজাত করা হয়।