কিছুই তো পারছেন না: মেনন-ইনুর উদ্দেশে সেলিম

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, গণতন্ত্র ও ধর্ম নিরপেক্ষতার বিষয় দুটিকে এই সময়ে অগ্রাধিকার দেওয়ার কথা বলে বামপন্থি কয়েকটি দল আওয়ামী লীগের সঙ্গে গেলেও সেখানেও তারা ব্যর্থ হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 05:33 PM
Updated : 22 April 2018, 05:33 PM

রুশ বিপ্লবের নেতা ভ্লাদিমির ইলিচ লেনিনের ১৪৮তম জন্মবার্ষিকী উপলক্ষে রোববার ঢাকার পুরানা পল্টনের দলীয় কার্যালয় মুক্তি ভবনে এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

বাম দল সিপিবি এক সময় আওয়ামী লীগের সঙ্গে জোটে ছিল। আওয়ামী লীগ মুক্ত বাজার অর্থনীতি গ্রহণের পর তাদের পথ আলাদা।

পরে যে বামফ্রন্ট গঠিত হয়, তাতে সিপিবির সঙ্গে ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দলও ছিল। ওয়ার্কার্স পার্টি ও সাম্যবাদী দল এখন আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটে, তাদের সঙ্গে রয়েছে জাসদও।

২০১৪ সালে অনুষ্ঠিত নির্বাচনে তারা জোটগতভাবেই অংশ নেয়। অন্যদিকে বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত ওই নির্বাচনে যায়নি সিপিবি।

আওয়ামী লীগের জোটে যাওয়ার ক্ষেত্রে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জাসদ সভাপতি হাসানুল হক ইনুর যুক্তি তুলে ধরে তা বর্তমান পরিস্থিতিতে অসার হয়ে গেছে বলে দাবি করেন সেলিম।

তিনি বলেন, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রশ্নকে সমাজ বিপ্লবের ইস্যু থেকে বাদ দিয়ে আলাদা করে কোনো সমস্যার সমাধান সম্ভব নয়।

“আমাদের ওয়ার্কার্স পার্টি, জাসদ, সাম্যবাদী দল, যারা ১৪ দলে গেছে, তারা এই মতবাদ উপেক্ষা করে গেছে। আজ এক দশক পার হয়ে গেছে, তারা বলছে- শ্রমিকের মুক্তি পরে হবে, আগে গণতন্ত্র, সাম্প্রদায়িকতা এই ইস্যুগুলো আগে ঠিক করে নেই।

“শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে তারা শেখ হাসিনাকে দিয়ে তালেবানের (হেফাজতে ইসলাম) সঙ্গে ঐক্য করিয়েছে। তারা সেটার ভেতর গিয়ে উপজেলায় উপজেলায় মাদ্রাসা, মসজিদ কমপ্লেক্স বানানোর দিকে মন দিয়েছে। তারা এখন এক হাজার ১০০ জন কওমি মাদ্রাসা পাসদের সিভিল সার্ভিসের ঢুকানোর জন্য নতুন সিদ্ধান্ত নিয়েছে। সাম্প্রদায়িকতার আর বাকি থাকল কোথায়?”

“এখন গণতন্ত্রও করতে পারছেন না, ধর্মনিরপেক্ষতার দিকেও দেশকে নিতে পারছেন না,” আওয়ামী লীগের সঙ্গে থাকা বাম দলগুলোর উদ্দেশে বলেন সিপিবি সভাপতি।

তিনি বলেন, “সমাজ বিপ্লবের ইস্যুটা গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রশ্নের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত হয়ে গেছে, এটা আমাদের দেশের বাস্তবতা।”

মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ এখন অসাম্প্রদায়িকতার পথ ছেড়ে ধর্মীয় দৃষ্টিভঙ্গী থেকে বিএনপির আরও কাছাকাছি চলে গেছে বলে মনে করেন সেলিম।

তিনি বলেন, “বিএনপির ইসলামী অন্ধতার আত্মপরিচয় নিয়ে জন্ম হয়েছে। দেশ এখন এমন এক জায়গায় দাঁড়িয়েছে, আওয়ামী লীগ বলছে- বিএনপি যতটা না ইসলাম ধর্ম, আমরা তার চেয়ে বেশি ইসলাম ধর্ম। এই প্রতিযোগিতায় বিএনপিকে হারিয়ে দিতে তারা (আওয়ামী লীগ) দৃঢ় প্রতিজ্ঞ।”

পাশাপাশি আওয়ামী লীগ ক্ষমতায় থেকে দেশে ‘পুলিশ রাজত্ব’ এবং ‘দলীয় একনায়কত্ব’ দিয়ে দেশবাসীকে পদানত করে রেখেছে বলে দাবি করেন তিনি।