খালেদাকে ‘বিদেশে পাঠানোর চাল’ দেখছেন গয়েশ্বর

কারাবন্দি খালেদা জিয়ার ‘অসুস্থতাকে কাজে লাগিয়ে’ চিকিৎসার নামে তাকে বিদেশে পাঠিয়ে দেওয়ার তৎপরতা রয়েছে বলে মনে করছেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 05:25 PM
Updated : 22 April 2018, 05:39 PM

প্রায় আড়াই মাস ধরে কারাবন্দি খালেদা জিয়া অসুস্থ জানিয়ে বৃহস্পতি ও শুক্রবার তার সঙ্গে দলের নেতা ও স্বজনদের দেখা করতে দেয়নি কারা কর্তৃপক্ষ।

এ নিয়ে উদ্বেগ জানিয়ে বিএনপি নেতারা দ্রুত ইউনাইটেড হাসপাতালে তাদের চেয়ারপারসনের চিকিৎসার ব্যবস্থা করার দাবি করেছেন, যাতে এখনও সাড়া মেলেনি।

রোববার বিকালে এক আলোচনা সভায় এই প্রসঙ্গ তুলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর অভিযোগ করেন, বিএনপি নেত্রীর চিকিৎসা নিয়ে সরকার ‘টালবাহানা করছে’।

তাতে কূটনীতিকদের একটি অংশও ‘অস্থির’ হয়ে উঠেছেন দাবি করে তিনি বলেন, “তারা পর্যন্ত চিন্তায় আছেন, তারা যেখানে আশঙ্কা করছেন অথচ সরকার আশঙ্কা করে না।

“এই যে ঘোলা পানিতে মাছ শিকার করারও কোনো কোনো কূটনীতিকের চাল আছে। অর্থাৎ এই অসুস্থতাটাকে কাজে লাগিয়ে যদি উনাকে (খালেদা জিয়া) বিদেশে পাচার করা যায়। এগুলোর প্রতি কোনো কূটনীতিক ও কোনো দেশ আছে। যেটার জন্য অপেক্ষা করছে সরকার। যদি পারে, যদি পারে।”

এ মাসের প্রথম সপ্তাহে বঙ্গবন্ধু মেডিকেলে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করানো হয়

ক্ষমতাসীনদের উদ্দেশে গয়েশ্বর বলেন, “এত বাড়াবাড়িতে যাইয়েন না, এত বাড়াবাড়ি ভালো না। তার (খালেদা জিয়া) চিকিৎসা সহজভাবে করতে দেন।

“আর আইন আদালত। সরকার পরিবর্তন হলে যদি বিচারপতিদের মনোভাব পরিবর্তন হতে পারে, তখন বিচারপতিদের মনোভাব কী হবে বা অন্যদের মনোভাব কী হবে সকল কিছু আপনাদের বিবেচনায় রাখা ভালো। কারণ কেউ কিন্তু আইনের ঊর্ধ্বে না। সময়ের ব্যাপার, আর কিছু না।”

গত ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায়ের পর থেকে খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

এই মাসের শুরুর দিকে খালেদা জিয়ার অসুস্থতার খবর প্রকাশের পর তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করে সরকার। পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এনে বিএনপি চেয়ারপারসনের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়।

রোববারও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে ইউনাইটেড হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার দাবি জানিয়েছেন বিএনপির দুই জ্যেষ্ঠ নেতা। বিএনপি নেত্রীর কৃত্রিম হাঁটু প্রতিস্থাপিত থাকায় এমআরআইয়ের জন্য যে ব্যবস্থা থাকতে হয় তা ইউনাইটেডে বলে যুক্তি দেখিয়েছেন তারা।  

জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে ঢাকাস্থ ফেনী জেলা জাতীয়তাবাদী পরিষদের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে সভায় বক্তব্য দেন গয়েশ্বর।

নেত্রীকে মুক্ত করতে আন্দোলনের কোনো বিকল্প নেই বলে মনে করছেন তিনি।

সম্প্রতি কারাগার থেকে ছাড়া পাওয়া গয়েশ্বর বলেন, “দেশনেত্রীর মুক্তির বিষয়টি কক্ষের ভেতরে না বলে যথা স্থানে বলা দরকার। তাহলে আসুন আমরা রাস্তায় নামি।

“আমি স্পষ্টভাষায় বলতে চাই- জেলকে যদি আমরা ভয় না পাই তাহলে খালেদা জিয়া জেলে থাকবেন না। তাকে জেলে রেখে আমরা যদি নিরাপদে থাকতে চাই তাহলে তাকে মুক্ত করা কষ্টকর। তাই বলব- আমরা যদি জেলে যেতে চাই, খালেদা জিয়াকে জেলে হাসিনা রাখতে পারবে না।”

সংগঠনের আহ্বায়ক নুরুল আমিন ভুঁইয়া বাদশার সভাপতিত্বে ও সদস্য সচিব নজরুল ইসলাম জুয়েলের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, সহ প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রেহানা আখতার রানু, সহ কর্মসংস্থান বিষয়ক সম্পাদক আব্দুল ওয়াদুদ ভুঁইয়া, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের মহাসচিব এম আবদুল্লাহসহ সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।