নির্বাচনের সুযোগ সংকুচিত করছে সরকার: আমীর খসরু

সরকার সকলের নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ ক্রমান্বয়ে সংকুচিত করছে বলে অভিযোগ করেছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 01:31 PM
Updated : 20 April 2018, 01:31 PM

শুক্রবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “দেশে নির্বাচনের জন্য নাগরিক, রাজনীতিবিদ ও রাজনৈতিক দলের জন্য যে জায়গাটুকু আছে তারা (সরকার) একেবারে নিজেরা সুচিন্তিতভাবে ক্রমান্বয়ে তা কমিয়ে আনছে। কমিয়ে আনতে আনতে এমন জায়গায় নিয়ে যাচ্ছে যাতে নির্বাচন বলে আর কিছু থাকবে না।

“ক্ষমতা দখলের প্রক্রিয়া থাকবে কিন্তু নির্বাচনের জন্য কোনো স্পেস থাকবে না। তাদের একটার পর একটা সিদ্ধান্তে আমরা দেখতে পারছি তারা সেদিকেই যাচ্ছে।”

কারাবন্দি খালেদা জিয়ার প্রসঙ্গ টেনে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “গণতন্ত্রেরর মাতা বেগম খালেদা জিয়ার মিথ্যা মামলায় জেলে যাওয়ার  পেছনে সেই সংকোচনের তাদের যে সুচিন্তিত পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছে। জনগণকে বাইরে ক্ষমতা দখলের যে নীল নকশা তা সরকার করছে।

“আমরা স্পষ্ট করে বলে দিতে চাই, দেশনেত্রী বেগম জিয়াকে জেলে রেখে, তাকে নির্বাচন থেকে বাইরে রেখে, একটা পর একটা আইন পরিবর্তন করে এবং নির্বাচনের স্পেস সংকীর্ণ করে বাংলাদেশে আর নির্বাচন করা সম্ভব হবে না।”

‘প্রধানমন্ত্রী জনগণকে ধোঁকা দিয়েছেন’

তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার আলোচনা চলছে- লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বক্তব্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করেছেন বলে মন্তব্য করেছেন আমীর খসরু।

তিনি বলেন, “তারেক রহমান সাহেব যে দেশটিতে আছেন সেটা হচ্ছে যুক্তরাজ্য। একটি গণতান্ত্রিক দেশ, একটি সভ্য দেশ। যে দেশ মানবাধিকারে বিশ্বাস করে, যে দেশের মানুষ গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে, যে দেশের মানুষ আইনের শাসনে বিশ্বাস করে, যে দেশে  মানুষ জীবনের নিরাপত্তায় বিশ্বাস করে। যে দেশের মানুষ স্বৈরতান্ত্রিক দেশগুলোতে রাজনৈতিক নেতারা যখন নিষ্পেষিত হয় তাদের আশ্রয়স্থল হচ্ছে যুক্তরাজ্যের মতো একটি দেশ। তাদের হৃদয়ে এই নিপীড়িত নিষ্পেষিত নেতাদের একটি জায়গা আছে। সে পরিপ্রেক্ষিতে তারেক রহমান সাহেব যুক্তরাজ্যে আছেন।

“আলোচনার যে কথাটা প্রধানমন্ত্রী বলছেন, এটা তিনি জনগণকে ধোঁকা দিচ্ছেন। সে দেশের মানুষ, সে দেশের সরকার খুব ভালো করে জানেন বাংলাদেশে একটি স্বৈরতান্ত্রিক সরকার চলছে, বাংলাদেশ চরম একটি দুর্নীতিবাজ সরকার দেশ চালাচ্ছে, যে দেশে আইনের শাসন নেই, যে দেশের মানুষ বিচার পাচ্ছে না। তাই এরকম বিভ্রান্তিকর কথা বলে কোনো লাভ হবে না।”

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয়তাবাদী সংগ্রামী দলের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই আলোচনা হয়।

সংগঠনের সভানেত্রী ফারহানা জাহান নিপার সভাপতিত্বে ও জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহজাদা মিয়া, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, ঢাকা জেলা সভাপতি দেওয়ান মো. সালাউদ্দিন বাবু, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ সিদ্দিকী, মাশকুর রহমান মাশুক ও মিয়া মো. আনোয়ার বক্তব্য দেন।