সরকার মালিকদের পক্ষ নিয়ে দমন করছে শ্রমিকদের: সিপিবি

সরকার গার্মেন্টস মালিকদের পক্ষে অবস্থা নিয়ে শ্রমিকদের উপর দমন-নিপীড়ন চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 03:17 PM
Updated : 13 April 2018, 04:02 PM

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পোশাক শ্রকিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবিতে এক সমাবেশে তিনি একথা বলেন।

মনজুরুল আহসান খান বলেন, “আজকে গার্মেন্টস শ্রমিকদের যে অবস্থা, তাদের প্রাণের দাবি নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা। আমাদের দেশের অর্থনীতিবিদরা হিসেব করে দেখেছেন, এখন ১৮ হাজার টাকা ন্যূনতম মজুরি হওয়া দরকার।

নেতৃবৃন্দসহ শ্রমিকদের নামে বিজিএমইএ-এর দেওয়া মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের মিছিল।

শ্রমিকরা ন্যূনতম মজুরি দাবি করতে গেলে পোশাক কারখানার মালিকরা নির্যাতন চালায় অভিযোগ করে তিনি বলেন, “শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা চাওয়াতে এর বিরুদ্ধে মালিকরা ক্ষিপ্ত হয়ে গেছে। সরকার গার্মেন্টস মালিকদের পক্ষে অবস্থা নিয়েছে এবং দমন নীতি চালিয়ে যাচ্ছে। শ্রমিক ছাঁটাই, বরখাস্ত, নির্যাতন ও যৌন হয়রানি একের পর এক অত্যাচার চলছে, গ্রেপ্তার চলছে।”

হাই কোর্ট থেকে জামিন নেওয়ার পরও ওই জামিন বাতিল করে গার্মেন্ট শ্রমিক নেতারদের গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে সিপিবির সাবেক সভাপতি বলেন, “এটা খুবই নিন্দনীয় কাজ।”

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবি আন্দোলন এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে মনজুরুল আহসান খান বলেন, “এই আন্দোলন আগাবেই, কেউ আমাদের লড়াইকে স্তব্ধ করতে পারবে না। নেতারা জেলে যাওয়ার পর শ্রমিক ও নেতারা ভয় পায়নি। কেউ আমাদের আন্দোলন দমায়ে রাখতে পারবে না।”

নেতৃবৃন্দসহ শ্রমিকদের নামে বিজিএমইএ-এর দেওয়া মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের মিছিল।

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের কারণে কোটা প্রথা বাতিলের সিদ্ধান্ত নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, “রাগে বা অভিমানে হোক আপনি ছাত্রদের দাবি মেনে নিয়েছেন। এবার আপনি গার্মেন্টস শ্রমিকদের দাবি মেনে নেন। তাদের দোয়া আপনার লাগবে।

“আপনার ওপর বহু বিপদ, বিদেশিরা ষড়যন্ত্র করছে, দেশের ভেতরে ষড়যন্ত্র হচ্ছে, জঙ্গিবাদীরা ষড়যন্ত্র করছে। এই মেহনতি মানুষ তাদের গায়ের ঘাম নিয়ে আপনার জন্য দোয়া করলে সেই দোয়া কবুল হবে।”

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আয়োজনে সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক জলি তালুকদার, শ্রমিক নেতা মাহবুবুর রহমান ইসমাইল, সংগঠনের নেতা জালাল হাওলাদার, খাইরুল মামুন মিন্টুসহ আরও অনেকে বক্তব্য দেন।