কোটা নিয়ে প্রধানমন্ত্রীর কথা আবেগী: জাসদ

কোটা সংস্কারের আন্দোলনে ক্ষুব্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে নিয়োগে কোটা বাতিলের যে কথা বলেছেন, তা বাস্তবতার নিরিখে হয়নি বলে প্রতিক্রিয়া জানিয়েছে জাসদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2018, 07:42 PM
Updated : 11 April 2018, 07:42 PM

সংসদে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর বুধবার আওয়ামী লীগের জোট সঙ্গী দলটির কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই প্রতিক্রিয়া আসে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, “সারাদেশের হাজার হাজার ছাত্র-ছাত্রী গত কয়েকদিন ধরে মেধাকে অগ্রাধিকার দিয়ে প্রচলিত কোটা পদ্ধতির সংস্কার চেয়েছে।

“কিন্তু তাদের আন্দোলনকে নেতিবাচকভাবে নিয়ে ঢালাওভাবে কোটা বাতিলের ঘোষণা বাস্তবতাকে বিবেচনায় না নিয়ে আবেগের বহিঃপ্রকাশ বলে আমরা মনে করি।”

তোপখানা রোডের জাসদের একাংশের কার্যালয়ে সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে এই সভায় সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এমপি, স্থায়ী কমিটির সদস্য মুশতাক হোসেন, নাসিরুল হক নওয়াব, করিম সিকদার; জাতীয় কৃষক জোটের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবু, সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমদ তফসির, সমবায় সম্পাদক আবদুল কাদের আফেন্দী অংশ নেন।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে রাজধানীতে স্থবিরতা এবং সারাদেশে বিক্ষোভের মধ্যে বুধবার সংসদে বিরক্তভরে শেখ হাসিনা বলেন, “বারবার এই আন্দোলন ঝামেলা মিটাবার জন্য কোটা পদ্ধতি বাতিল; পরিষ্কার কথা; আমি এটাই মনে করি, সেটা হল বাতিল।”

আন্দোলনকারী শিক্ষার্থীরা কোটা এখনকার ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়ে আসছে। প্রধানমন্ত্রীর বক্তব্যের বিষয়ে বৃহস্পতিবার প্রতিক্রিয়া জানাবে তারা।

জাসদ বলেছে, কোটা একেবারেই বাতিল করার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি।

“একটি গ্রহণযোগ্য বিশেষজ্ঞ কমিটি গঠন করে কোটা পদ্ধতির সংস্কার বিষয়ে ব্যাপক আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়াটাই প্রত্যাশিত।”