উপাচার্যের বাসভবনে হামলায় সরকারি এজেন্টরা: বিএনপি

কোটা সংস্কারের আন্দোলন ভিন্নখাতে নিতে ‘সরকারের এজেন্টরাই’ ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বাসভবনে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2018, 08:02 AM
Updated : 10 April 2018, 08:02 AM

মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই অভিযোগ করেন।

তিনি বলেন, “সাধারণ শিক্ষার্থীরা জানিয়ে দিয়েছে, তারা ভিসির বাসভবনে হামলা করেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ছাত্রলীগের সন্ত্রাসীদের দখলে। তারা ছাড়া আর কেউ এই মুহূর্তে এই হামলা ও ভাঙচুর করার সাহস রাখে না। এই হামলা পরিকল্পিত ও রহস্যজনক।

“সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন ভিন্ন খাতে নিতেই সরকারের এজেন্টদের দিয়ে ভিসির বাসভবনে হামলা হয়েছে- এটা সবাই বিশ্বাস করে এবং এই প্রশ্নটাও সবার মনে মনে ঘোরপাক খাচ্ছে।”

আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনা ‘লোকদেখানো’ আখ্যা দিয়ে রিজভী বলেন, “তারা (সরকার) কী বললেন, একমাস পর বিষয়টি দেখবেন। কিন্তু আটক শিক্ষার্থীদের মুক্তি না দিয়ে বললেন, কারা ভাঙচুর ও হামলার সঙ্গে জড়িত তাদের পরীক্ষা-নিরীক্ষা করে ছাড়া হবে।

“গুলি, হামলা, ভাঙচুর তো করেছে ছাত্রলীগ। গণমাধ্যমে যেসব খবর বেরিয়েছে, ছবি প্রকাশ হয়েছে তাদের ধরছেন না কেন?”

সরকারে সঙ্গে নাৎসীদের চরিত্রের সামঞ্জস্য তুলে ধরে রিজভী বলেন, “এই সরকার তো অগণতান্ত্রিক শক্তি। এরা নাৎসীবাদী (জার্মানি) শক্তি, এরা গ্যাস চেম্বারে মানুষ পুড়িয়ে মারতে পারে, এরা নিজেরা আগুন দিয়ে অন্যের ওপর নাশকতার দোষ চাপাতে পারে। ঠিক একই কাজ করছে এই সরকার।”

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে কারাবন্দি খালেদা জিয়ার চিকিৎসা নিয়েও কথা বলেন রিজভী।

তিনি বলেন, “কারাগারে সরকার দেশনেত্রীকে ক্রমাগত কষ্ট দিয়ে যাচ্ছেন। তার শারীরিক অবস্থা অনুযায়ী এমনকি তার জন্য সরকারের গঠিত মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী তার জন্য যে বিছানার কথা বলা হয়েছে, তা দেয়া হচ্ছে না। অর্থাৎ মেডিকেডেট বেড অর্থোপেডিকস বেড দেওয়া হয়নি।

“সরকার এই নিষ্ঠুর আচরণটি করছেন কারা কর্তৃপক্ষের দ্বারা। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দেশনেত্রীর প্রতি সরকার যে আচরণ করছেন এটা বন্য প্রতিহিংসার শামিল।”

চট্টগ্রাম মহানগর বিএনপির সহসভাপতি এম এ আজিজ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম দুলালসহ ৫৩ জন ও সিলেটের কুলাউড়ায় ৩৯ জন নেতা-কর্মীর জামিন বাতিল করে কারাগারে পাঠানোর ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তি দাবি করেন জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য নাজমুল হক নান্নু, অধ্যাপক সিরাজুল ইসলাম, প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সেলিমুজ্জামান সেলিম, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু ও বেলাল আহমেদ এসময় উপস্থিত ছিলেন।